প্রতিবেশী দেশ পাকিস্তানের গোয়েন্দা সংস্থা, আইএসআইয়ের এর নিশানায় এখন ভারতীয় সেনা কর্মকর্তা এবং হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। ভারতে তাদের এজেন্ডা এবং ভুয়ো খবর ছড়াতে পাকিস্তানি সংস্থা ভারতীয় নাগরিকদেরকে এমন হোয়াটসঅ্যাপ গ্রুপগুলিতে যুক্ত করছে যেগুলিতে সারাক্ষন ঘৃণা ছড়ানো হয়। পাকিস্তানের এই অপপ্রচারের বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনী ইতিমধ্যেই রুখে দাঁড়িয়েছে এবং সেনাবাহিনীর সাথে যুক্ত লোকদের বিশেষভাবে সতর্ক করা হয়েছে।
সম্প্রতি, একটি ভারতীয় সেনা অফিসারকে পাকিস্তানের গোয়েন্দা অপারেটিভ দ্বারা একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করা হয়েছিল, .যদিও এই বিষয়ে সেনাটি কিছুই জানতেন না। এর পরে সেনাবাহিনী কর্তৃক সমস্ত কর্মকর্তা এবং লোকদের এবিষয়ে সতর্ক করা হয়েছে। এছাড়াও সেনাবাহিনীর সবাইকে তাদের হোয়াটসঅ্যাপের সেটিং বদল করতে বলা হয়েছে । সাধারণ মানুষের জন্য উপদেশ দেওয়া হয়েছে, হোয়াটসঅ্যাপের গ্রুপ সেটিং বদলে ‘My Contact’ করে রাখার জন্য ।


কি ঘটনা ঘটেছিলো :
জানা গেছে একজন ভারতীয় সেনা আধিকারিককে সন্দেহজনক পাকিস্তানের নম্বর +৯২৩০৩৩২৫৬৯৩০৭ দ্বারা একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করা হয়। সেই আধিকারিক তৎক্ষণাৎ গ্রুপের স্ক্রিনশট নিয়ে লেফ্ট হয়ে যান। যারপরেই সেনাবাহিনী সতর্কতা জারি করে। সেনাবাহিনীর তরফে বলা হয়েছে, এর আগেও সেনা অফিসার এবং তাদের পরিবারের সদস্যদেরকে নিশান বানানো হয়েছিল।
এইভাবে বদলান হোয়াটসঅ্যাপ সেটিং :
হোয়াটসঅ্যাপের নতুন আপডেটে আপনি এখন নির্বাচন করতে পারেন কে আপনাকে গ্রুপে যুক্ত করতে পারবে। এরজন্য আপনাকে হোয়াটসঅ্যাপ ‘সেটিং’ এ যেতে হবে। এরপর ‘অ্যাকাউন্ট’ এ ক্লিক করে ‘প্রাইভেসি’ তে যান। এখানে ‘গ্রুপ’ অপসন দেখতে পাবেন। এখানে ডিফল্ট ‘এভরিওয়ান’ থাকবে, অর্থাৎ যে কেউ যুক্ত করতে পারে। এছাড়াও আপনি মাই কন্টাক্ট পাবেন, যার অর্থ আপনার ফোনের কন্টাক্ট লিস্টে থাকা লোকেরাই আপনাকে যুক্ত করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here