স্মার্টফোন নির্মাতা কোম্পানি Xiaomi বেজিং ডেভেলপার কনফারেন্সে ঘোষণা করলো তারা ‘আর্থকোয়েক ওয়ার্নিং’ ফিচার নিয়ে আসছে। কোম্পানি ইতিমধ্যেই এই ফিচারের সাথে চীনের কিছু জায়গায় MIUI 11 OS আপডেট দিয়েছে। শীঘ্রই এই আপডেট চীনের বাকি অঞ্চলেও দেওয়া হবে। কোম্পানি এই ফিচার কেবল তাদের স্মার্টফোনে নয়, স্মার্ট টিভিতেও দেবে বলে জানিয়েছে।
ভূমিকম্প হওয়ার ১০ সেকেন্ড আগে সতর্কতা :
এই ফিচার ব্যবহারকারীকে ভূমিকম্পের ১০ সেকেন্ড আগে সতর্ক করবে যাতে ভূমিকম্পের আগে কোনও নিরাপদ স্থানে পৌঁছানো যায়। যদিও ১০ সেকেন্ড সময়টা খুব কম তবে শাওমি যে এমন একটি ফিচার এনেছে তার জন্য সাধুবাদ পাওয়ার যোগ্য। এই ফিচার জরুরি আশ্রয়, জরুরি যোগাযোগের বিশদ, চিকিৎসা যোগাযোগ এবং উদ্ধার সম্পর্কিত তথ্যও সরবরাহ করবে।
অন্যান্য দেশে কবে আসবে তা কোম্পানি জানায়নি :
আপাতত এই ফিচার চীনের জন্য উপলব্ধ। তবে বাইরের দেশেও শাওমি এই ফিচারটি আনবে। এরজন্য বিভিন্ন কোম্পানির সাথে কথা চলছে। যদিও ঠিক কবে সমস্ত দেশগুলোতে এই ফিচার উপলব্ধ হবে তা জানা যায়নি।
 Xiaomi Mi Reader লঞ্চ করেছে :
নতুন ফিচার আনা ছাড়াও কোম্পানি Mi Reader লঞ্চ করেছে। এই ই-বুক রিডারে থাকছে একটি ৬ ইঞ্চির ই-ইঙ্ক ডিসপ্লে যার প্রতি বর্গ ইঞ্চিতে থাকবে ২১২ টি করে পিক্সেল। এই ই-বুক রিডার টি চলবে অ্যান্ড্রয়েড ৮.১ ওরিওর ওপর নির্ভর করে এবং থাকবে ২৪ টি ডিসপ্লে সেটিংস। এছাড়াও থাকছে ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ১৮০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারী। TXT, EPUB,PDF,DOC,XLS,PPT সাপোর্ট করবে এই নতুন ই-বুক রিডারে। চীনে এই শাওমি এমআই রিডারের দাম রাখা হয়েছে ৫৭৯ থেকে ৫৯৯ ইউয়ান এর মধ্যে ভারতীয় মুদ্রায় ৬,০০০ টাকা সমান। তবে এই ই-বুক রিডারটির গ্লোবাল লঞ্চ কবে হবে তা এখনো পরিষ্কার হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here