ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) ফের ইতিহাস রচনা করতে চলেছে। সংস্থাটি আগামী ২৭ নভেম্বর ২৭ মিনিটের মধ্যে একসঙ্গে ১৪ টি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে । এই সমস্ত স্যাটেলাইটগুলিকে সকাল সাড়ে ৯ টায় অন্ধ্র প্রদেশের শ্রী হারিকোটা রকেট বন্দর থেকে উৎক্ষেপণ করা হবে। ইসরো মহাকাশে PSLV-XL ভ্যারিয়েন্ট রকেট লঞ্চকে পাঠাবে, যার সাথে ১৪টি স্যাটেলাইট সংযুক্ত থাকবে। শ্রী হারিকোটার রকেট বন্দরের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে রকেট টিকে মহাকাশে পাঠানো হবে।
এই ১৪টি স্যাটেলাইটের মধ্যে ভারতের ১,৬২৫ কিলোগ্রামের Cartosat-3 স্যাটেলাইট এবং আমেরিকার ১৩টি ন্যানো স্যাটেলাইট থাকবে। আগেই আমেরিকা এই স্যাটেলাইটের জন্য ইসরোর সাথে চুক্তি করেছিল। PSLV রকেটটি তাদের ১৭ মিনিটের ফ্লাইটে Cartosat-3 কে মহাকাশে প্রেরণ করবে, যেটি এই সিরিজের তৃতীয় জেনেরেশন এবং এতে অ্যাগ্রিল অ্যাডভান্সড হাই রেজোলিউশন ইমেজিং ক্ষমতা রয়েছে। একে ৫০৯ কিলোমিটারের কক্ষপথ এবং ৯৭.৫ ডিগ্রীতে মহাকাশে প্রেরণ করা হবে।
এই স্যাটেলাইটকে ইসরো হাই রেজুলেশনের ইমেজ আরবান প্লানিং এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্টের জন্য পাঠাবে। এটিকে পাঠানোর ১ মিনিট পর একে একে ১৩ টি আমেরিকান স্যাটেলাইটকে পাঠানো হবে। সবশেষে ৩ টি ন্যানো স্যাটেলাইটকে ২৬ মিনিট ৫০ সেকেন্ড পরে পাঠানো হবে। এইভাবে ২৭ মিনিটের মধ্যে মোট ১৪টি স্যাটেলাইটকে পাঠানো হবে।
ইসরো জানিয়েছে, আমেরিকার ১২ টি স্যাটেলাইটকে FLOCK-4P বলা হবে, যেগুলোকে পৃথিবীর পর্যবেক্ষণকারী উপগ্রহ হিসাবে পাঠানো হবে। একই সাথে, ১৩তম স্যাটেলাইটকে MESHBED নামে মহাকাশে প্রেরণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here