ভারতীয় টেলিকম মার্কেটে রিলায়েন্স জিও প্রবেশের পর গ্রাহকরা আনলিমিটেড কলিং ও ডেটার সুবিধা পেতে শুরু করে। তবে তিন বছর পরেই সে চিত্র ধীরে ধীরে বদলাতে শুরু করেছে। দিনের পর দিন লোকসানে চলার পর সমস্ত কোম্পানি সিদ্ধান্ত নিয়েছে আগামী ১ ডিসেম্বর থেকে তাদের প্ল্যানের মূল্য বাড়ানো হবে। যদিও জিও একমাস আগেই আইইউসি প্যাক এনে প্ল্যানের মূল্য কিছুটা বাড়িয়েছে।
ভোডাফোন, এয়ারটেল, জিও ও বিএসএনএল এর এই ঘোষণার পর গ্রাহকদের যে ভালো পরিমান টাকা খসতে চলেছে সে ব্যাপারে নতুন করে আর বলে দিতে হবেনা। এদিকে বিশেষজ্ঞদের মতে এই সিদ্ধান্তের ফলে দেশের টেলিকম সেক্টর পুনর্জীবন পাবে। এরফলে ভারত সবচেয়ে কম মূল্যে ডেটা পরিষেবা দেশ হিসাবে আর গণ্য হবে না বলেই মনে করা হচ্ছে।  কিন্তু কতটা বাড়ানো হবে সমস্ত প্ল্যানের মূল্য? আসুন জেনে নিই।
৩০ শতাংশ পর্যন্ত বাড়বে প্ল্যানের দাম :
রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স জিও যেহেতু আগেই প্ল্যানের দাম কিছুটা বাড়িয়েছে তাই তারা ১৫ শতাংশ আর দাম বাড়াতে পারে। এদিকে অন্যান্য কোম্পানি অর্থাৎ এয়ারটেল, ভোডাফোন আইডিয়া সর্বোচ্চ ৩০ শতাংশ পর্যন্ত প্ল্যানের দাম বাড়াবে। এরফলে সমস্ত কোম্পানির গ্রাহক পিছু গড় আয় বৃদ্ধি পাবে। আসুন দেখে নেই সমস্ত কোম্পানির সম্ভাব্য প্ল্যানের দাম কত হতে পারে।
দাম বাড়ার পর রিলায়েন্স জিওর প্ল্যান মূল্য : 
উদাহরণস্বরূপ আমরা যদি জিওর সবচেয়ে জনপ্রিয় প্ল্যান ৩৯৯ টাকার প্ল্যানকে ধরি তাহলে আইইউসি প্যাক সহ এর দাম হবে ৪০৯ টাকা ( ৩৯৯ +১০) । এই মূল্যের ১৫ শতাংশ বৃদ্ধি করার অর্থ ৬১ টাকা বেড়ে যাওয়া। অর্থাৎ এখন ৩৯৯ টাকার বদলে আপনাকে রিচার্জ করতে হবে ৪০৯ + ৬১ = ৪৭০ টাকা। এই প্ল্যানে আপনি আনলিমিটেড জিও থেকে জিও ভয়েস কলিং, রোজ ১.৫ জিবি ইন্টারনেট, ১০০ এসএমএস এবং ১২৪ মিনিট অন্য নেটওয়ার্কে কল করার জন্য দেওয়া হবে।এই প্ল্যানের বৈধতা ৮৪ দিন।
দাম বাড়ার পর এয়ারটেলের প্ল্যান মূল্য : 
এয়ারটেলের ২৪৯ টাকার প্ল্যানে আনলিমিটেড কলিং ও এসএমএস এর সুবিধা পাওয়া যায়। সাথে প্রতিদিন ২ জিবি ইন্টারনেট ডেটা দেওয়া হয়। এই প্ল্যানের বৈধতা ২৮ দিন। তবে ৩০ শতাংশ দাম বাড়ার পর এই প্ল্যানটি রিচার্জ করতে হবে ২৮৬ টাকায়। অর্থাৎ ৩৭ টাকা অতিরিক্ত দিতে হবে।
দাম বাড়ার পর ভোডাফোনের প্ল্যান মূল্য :
ভোডাফোন আগেই ঘোষণা করেছে ১ ডিসেম্বর থেকে ৩০ শতাংশ প্ল্যানের দাম বাড়বে। অর্থাৎ আনলিমিটেড কলিং এবং রোজ ২ জিবি ইন্টারনেট ডেটা সহ এখন যে প্ল্যানের মূল্য ২২৯ টাকা, সেটি ২৬৩ টাকা হয়ে যাবে। এই প্ল্যানের বৈধতা ২৮ দিন।
দাম বাড়ার পর BSNL এর প্ল্যান মূল্য :
ভোডাফোন, এয়ারটেল, জিও ট্যারিফ বাড়ানোর ঘোষণা করার পর বিএসএনএল ও জানিয়েছে তারাও খুব শীঘ্রই প্ল্যানের মূল্য বাড়াবে। এর ফলে এখন বিএসএনএল এর ৯৭ টাকার প্ল্যানের মূল্য বেড়ে হবে ১১১ টাকা। অর্থাৎ ১৪ টাকা অতিরিক্ত দিতে হবে। এখানে প্রতিদিন ২ জিবি ইন্টারনেট ও কলিং এর জন্য ২৫০ মিনিট দেওয়া হয়। এই প্ল্যানের ভ্যালিডিটি ১৮ দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here