আপনার ল্যাপটপ বা কম্পিউটারে যদি উইন্ডোজ ৭ থেকে থাকে তবে আপনার জন্য খারাপ খবর। কারণ বিশ্বের জনপ্রিয় কম্পিউটার অপারেটিং সিস্টেম, উইন্ডোজ ৭ শীঘ্রই বন্ধ হয়ে যাচ্ছে। ২০২০ সালের ১৪ জানুয়ারীর পরে মাইক্রোসফ্ট উইন্ডোজ ৭ এর কোনও আপডেট বা সাপোর্ট দেবে না । প্রসঙ্গত ২০০৯ সালে লঞ্চ করেছিল উইন্ডোজ ৭। খুব কমদিনের মধ্যেই এই অপারেটিং সিস্টেমকে পছন্দ করতে শুরু করেছিল ব্যবহারকারীরা। তবে লোকপ্রিয় এই অপারেটিং সিস্টেমের সাপোর্ট বন্ধ করতে চলেছে মাইক্রোসফট। কোম্পানির তরফে ব্যবহারকারীদের নোটিফিকেশনের মাধ্যমে নতুন অপারেটিং সিস্টেম, অর্থাৎ উইন্ডোজ ১০ এ আপগ্রেড হতে বলা হচ্ছে। আসুন জেনে নিই কীভাবে উইন্ডোজ ১০ এ আপগ্রেড করা যাবে এবং উইন্ডোজ ৭ বন্ধ হওয়া নিয়ে উঠে আসা সমস্ত প্রশ্নের জবাব।
১৪ জানুয়ারী ২০২০ থেকে কি কম্পিউটারে উইন্ডোজ ৭ কাজ করবে না ?
না, এমনটা মোটেই নয় । যদিও মাইক্রোসফট উইন্ডোজ ৭ এর আপডেট ও সাপোর্ট বন্ধ করে দিচ্ছে, এর অর্থ এই নয় যে উইন্ডোজ ৭ দ্বারা চালিত কম্পিউটারগুলি তার পরে অকেজো হয়ে যাবে। সময়সীমার পর ও উইন্ডোজ ৭ দ্বারা চালিত কম্পিউটারগুলো আগের মতোই চলবে, তবে ১৪ জানুয়ারী, ২০২০ এর পরে, আপনি কোনও সিকিউরিটি আপডেট পাবেন না। এমন পরিস্থিতিতে আপনার কম্পিউটার বা ল্যাপটপ হ্যাকারদের দ্বারা টার্গেট করা হতে পারে। ফলে আপনার ব্যক্তিগত তথ্য চুরি বা হ্যাক হওয়ার ঝুঁকি থাকবে।
সারা বিশ্বের ৮০ কোটি মানুষকে করতে হবে আপডেট :
ইংরেজি ওয়েবসাইট, দ্য ভার্জ, এই বছরের মার্চ মাসে একটি প্রতিবেদনে বলেছে যে, বিশ্বজুড়ে উইন্ডোজ ৭ এর ব্যবহারকারীর সংখ্যা ৮০ কোটি । এমন পরিস্থিতিতে এই সমস্ত লোককে তাদের অপারেটিং সিটেম আপগ্রেড করতে হবে। আপনি যদি চান আপনার কম্পিউটারকেও আপগ্রেড করতে তবে জেনে নিন উইন্ডোজ ১০ এর জন্য কি কনফিগারেশন প্রয়োজন।
উইন্ডোজ ১০ এর জন্য প্রয়োজনীয় স্পেসিফিকেশন :
উইন্ডোজ ১০ এ আপগ্রেড করতে, আপনার কম্পিউটার বা ল্যাপটপে প্রসেসরের গতি কমপক্ষে ১ গিগাহার্জ হতে হবে। এছাড়াও কমপক্ষে ২ জিবি র‌্যাম এবং ৩২ জিবি হার্ড ডিস্কের প্রয়োজন হবে। আপগ্রেড করার আগে কম্পিউটারের ফাইল ব্যাকআপ করে রাখবেন।
বিনামূল্যে উইন্ডোজ ৭ থেকে উইন্ডোজ ১০ এ আপগ্রেড করা যাবে ?
যখন উইন্ডোজ ১০ লঞ্চ হয়েছিল তখন কোম্পানির তরফে বলা হয়েছিল উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা বিনামূল্যে আপগ্রেড করতে পারবে। তবে এই অফার ২৯ জুলাই ২০১৬ পর্যন্ত প্রযোজ্য ছিল। কারণ এটি একটি প্রমোশনাল অফার ছিল। এখন আপনাকে উইন্ডোজ ১০ এ আপগ্রেড হওয়ার জন্য ৯,২৯৯ টাকা দিতে হবে। এই লাইসেন্স একটি কম্পিউটারের জন্য বৈধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here