২০১৯ এর অগাস্ট মাসে দা স্টেটসম্যান থেকে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী বর্ষা শুরু হতেই সাপের কামড়ে মারা গিয়েছিলেন কমপক্ষে ৫০ জন মানুষ। সম্প্রতি ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন সাপ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে যে প্রতি বছর ভারতে প্রায় ২.৮ মিলিয়ন বা ২৮ লক্ষ মানুষকে সাপকে কামড়ায়, এর মধ্যে প্রায় ৪৭ হাজার মানুষ মারা যায়। সাপের কামড়ে মৃত্যুর সবচেয়ে বড় কারণ হ’ল হাসপাতালে রুগীকে সঠিক সময়ে না নিয়ে যাওয়া এবং সময় মতো ভ্যাকসিন না পাওয়া। আজ আমরা এমন একটি অ্যাপের্ বিষয়ে বলবো যার মাধ্যমে আপনি সাপ সম্পর্কে বিভিন্ন তথ্য পাবেন এবং এটি সাপে কামড়ানো মানুষকে বাঁচাতে সাহায্য করে।
indian snakes app
এই অ্যাপটির নাম হলো Indian Snakes। একে আপনি গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। আপনি এই অ্যাপটিতে আপনার অঞ্চলে উপস্থিত সাপ সম্পর্কে তথ্য পাবেন। এই অ্যাপটি লঞ্চ করেছেন প্রাণিবিদ বিবেক শর্মা।  বিবেকের সাথে এই অ্যাপটি তৈরিতে সাহায্য করেছেন জোসে লুইস, যিনি ভারতের ওয়াইল্ড লাইফ ট্রাস্টের উপ-পরিচালক।
ইন্ডিয়ান স্নেক অ্যাপের মাধ্যমে আপনি ১০০ কিমির মধ্যে থাকা সাপের সম্পর্কে জানতে পারবেন। এমনকি সাপে কামড়ালে কাছাকাছি হাসপাতালের বিষয়েও তথ্য পাওয়া যাবে। এছাড়াও সাপে কামড়ানোর বিভিন্ন ধরণ সম্পর্কেও ভিডিওর দেখা যাবে। আবার আপনি যদি আপনার বাড়িতে কোনও সাপ দেখতে তাহলে এই অ্যাপটির মাধ্যমে জানাতে পারেন, এরপর বন দফতরের কর্মীরা সাপটিকে নিয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here