কয়েকদিন আগেই অনুষ্ঠিত হয়েছে Snapdragon Tech Summit 2019। আর এই ইভেন্ট থেকেই PUBG Mobile খেলোয়াড়রা সুখবর পেলো। এই সামিটে কোয়ালকম তাদের নেক্সট জেনারেশন ফ্ল্যাগশিপ চিপসেট প্রসেসর SD865 লঞ্চ হয়েছে। এই ফ্ল্যাগশিপ চিপসেট প্রসেসর বর্তমানে প্রিমিয়াম স্মার্টফোনে ব্যবহৃত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস প্রসেসরের আপগ্রেড ভার্সন। এই প্রসেসরের সাথে PUBG Mobile এর মতো হাই এন্ড গ্রাফিক্স গেমে খেলোয়াড়রা 90fps কোয়ালিটির ভিডিও এবং ১০বিট এইচডিআর সাপোর্ট পাবে ।
এই নতুন প্রসেসরের আরও একটি বিশেষ দিক হলো এতে ৫জি কানেক্টিভিটি এবং ২০০ মেগাপিক্সেল সেন্সরের ক্যামেরা সাপোর্ট করবে। সাথে ১৪৪ হার্জ রিফ্রেশ রেটের ডিসপ্লে ও সাপোর্ট করবে। আশা করা যায় নতুন এই প্রসেসরকে আগামী বছরে লঞ্চ হতে চলে বহু ফ্ল্যাগশিপ ফোনে দেখা যাবে।
এই টেক সামিট এ কোয়ালকম নিশ্চিত করেছে যে পাবজি মোবাইলের 90fps এর গেমিং মোড এই প্রসেসরে সাপোর্ট করবে। এছাড়াও ১৪৪ হার্জ রিফ্রেশ রেটের ডিসপ্লে ও সাপোর্ট করবে। প্রসঙ্গত OnePlus 7 Pro, OnePlus 7, OnePlus 7T Pro, ASUS ROG Phone II মতো এবছরে আসা ফোনগুলোতে ৯০ হার্জ থেকে ১২০ হার্জ রিফ্রেশ রেটের ডিসপ্লে ছিল। অর্থাৎ নতুন প্রসেসর আসায় স্মার্টফোনের ডিসপ্লে মান যে বাড়বে তা সন্দেহ নেই।
এদিকে কোয়ালকমের এই প্রসেসরকে টেক্কা দিতে মিডিয়াটেক ও 5G প্রসেসর এনেছে। নতুন এই ফাইভজি প্রসেসরের (MT6885Z) স্পেসিফিকেশনের কথা বললে এতে পাবেন Cortex-A77 সিপিইউ এবং Mali-G77 সিপিইউ কোর এবং ৭এনএম প্রসেস। এর আগে গত মে মাসে কোম্পানি MediaTek Helio M70 5G প্রসেসর লঞ্চ করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here