যাদবপুর সহ পার্শ্ববর্তী এলাকায় এটিএম প্রতারণায় পর নড়েচড়ে বসল ভারতীয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। সারাদেশের এটিএম লেনদেন সুরক্ষিত করতে এবার বিশেষ ভাবনা নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংকটি। প্রতারকদের কাছে কীভাবে তথ্য চলে যাচ্ছে এই নিয়েই বেশ কিছুদিন ধন্ধে ছিল আরবিআই কর্তৃপক্ষ। তবে এখন তারা এক প্রকার নিশ্চিত যে থার্ড পার্টি অ্যাপ্লিকেশনগুলো দ্বারাই কোনভাবে তথ্য ফাঁস হচ্ছে।
আপনাকে জানিয়ে রাখি এটিএম পরিষেবা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ব্যাংকগুলো বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের উপর ভরসা রাখে। এই অ্যাপ্লিকেশনগুলোর সাথে বিভিন্ন ব্যাংকের সার্ভার যুক্ত থাকে। এই অ্যাপ্লিকেশনগুলো এটিএমের মাধ্যমে লেনদেনের সময় বিভিন্ন ব্যাংকের সার্ভার কে সংযুক্ত করে আদান প্রদানে সহায়তা করে। ভারতীয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া মনে করছে এই অ্যাপ্লিকেশনগুলোয় কোনো ফাঁকফোকর থেকে যাচ্ছে।
বিশেষ সূত্রে খবর, আরবিআই মনে করছে এভাবে থার্ড পার্টি পেমেন্ট সংস্থার কাছে তথ্য চলে যাওয়া গ্রাহকদের জন্য বিপদজনক। কারণ যে কোন মুহূর্তে এই পেমেন্ট সংস্থার সার্ভার প্রতারকরা হ্যাক করতে পারে। আর সে কারণেই রিজার্ভ ব্যাংক চায় এই পেমেন্ট সংস্থাগুলোকে সুরক্ষার জন্য নূন্যতম কোন ব্যবস্থা গ্রহণ করতে হবে।
নতুন ব্যবস্থা গ্রহণের ফলে হয়তো এই পেমেন্ট সংস্থাগুলোর সফটওয়্যার কে পরিবর্তন করা হবে। এছাড়াও তথ্য যাতে সুরক্ষিত থাকে সেদিকে বিশেষভাবে নজর দিতেও বলা হয়েছে। এখন দেখার নতুন এই ব্যবস্থা গ্রহণ কতটা কমাতে পারে ভারতের এটিএম জালিয়াতির ঘটনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here