গ্রাহকদের ডেটা ফাঁসের ঘটনা যেন দিন দিন বাড়ছে। গতকাল আমরা আপনাদেরকে জানিয়েছিলাম ৩২ কোটি এয়ারটেল গ্রাহকের ডেটা ফাঁস হয়ে যেতে পারে। আজ ফের আরেকটি রিপোর্ট সামনে এসেছে, যেখানে বলা হচ্ছে টেকনোলজি কোম্পানি মাইক্রোসফট এর ৪৪ মিলিয়ন অর্থাৎ ৪.৪ কোটি গ্রাহকের নাম ও পাসওয়ার্ড ফাঁস হয়েছে। এটি হলো কোম্পানির সবচেয়ে বড়ো ডেটা ফাঁস হওয়ার ঘটনা। PC Mag এই রিপোর্টটি প্রকাশ করেছে।
Microsoft এই সমস্যার কথা জানতে পেরে সাথে সাথেই তাদের গ্রাহকদের পাসওয়ার্ড রিসেট করতে লিংক পাঠিয়েছে। এবিষয়ে  এন্টারপ্রাইজ অ্যাকাউন্ট ইউজারস অ্যাডমিনিস্ট্রেটারকে সতর্ক করে দেওয়া হয়েছে, তারা গ্রাহকদের অ্যাকাউন্ট এবং ক্রেডেনশিয়াল পুনরায় রিসেট করার জন্য জানিয়েছে। তবে শুধু মাইক্রোসফট নয়, বিশ্বের বড়ো বড়ো টেকনোলজি কোম্পানির সাথে এই ধরণের ঘটনা বারবার ঘটছে।
গত বছর ফেব্রুয়ারিতে ক্যামব্রিজ অ্যানালিটিকা ফেসবুক ডেটা ফাঁস কেলেঙ্কারি সামনে আসার পর বিশ্ব জুড়ে নিন্দার ঝড় উঠেছিল। এরপর ও বারবার ফেসবুকের বিরুদ্ধে ডেটা ফাঁস হওয়ার অভিযোগ আনা হয়েছে। এমনকি ফেসবুক অধীন হোয়াটসঅ্যাপ ও মোটেই এই মামলা থেকে নিজেদেরকে সরিয়ে আনতে পারেনি। কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফোন হ্যাক হওয়ার ঘটনাও সামনে আসে।
এদিকে মাইক্রোসফটের এই মুহূর্তে এন্টারপ্রাইজ গ্রাহকের সংখ্যা বেশি, ফলে এরাই এই ডেটা ফাঁস ঘটনায় সমস্যায় পড়তে পারে বলে মনে করছে কোম্পানি। এমনকি Microsoft এর Windows ব্যবহারকারীরাও এই ডেটা ফাঁসের শিকার হতে পারেন। এরফলে ব্যবহারকারীদের ক্রেডেনশিয়াল আপডেটের পাশাপাশি তাদের সিস্টেমে লেটেস্ট সিকিউরিটি প্যাচ ও ডাউনলোড করতে হবে।
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here