সারাবিশ্বে দ্রুত বাড়ছে ‘USB কন্ডোম’ এর ব্যবহার। মানুষ এই ডিভাইসকে ব্যাপক পছন্দ করতে শুরু করেছে। যদিও হঠাৎ করে এই ডিভাইসগুলির চাহিদা বৃদ্ধির কারণ এই নয় যে এই ডিভাইসগুলি কারও ব্যক্তিগত জীবনের সাথে সম্পর্ক রাখছে, মানুষ এগুলো ব্যবহার করছে কারণ এগুলো ডিভাইস থেকে ডেটা চুরি করতে বাধা দেয় এবং চার্জিংয়ের প্রয়োজন মেটায়।  ‘ইউএসবি কন্ডোম’ বা ‘ইউএসবি ডেটা ব্লকার’ একটি সাধারণ ডিভাইস যা কোনও স্মার্টফোন, ট্যাবলেট বা ইলেকট্রনিক ডিভাইসকে ডেটা স্থানান্তরিত করতে বাধা দেয় এবং কেবলের মাধ্যমে চার্জ দেওয়ার সময় বিদ্যুতকে ব্যাটারি পর্যন্তই যেতে দেয়। এবার আপনি বলবেন সাধারণ পোর্ট বা কেবল ছেড়ে কেন আমরা ‘USB কন্ডোম’ ব্যবহার করবো? আসুন ‘USB কন্ডোম’ সম্পর্কে বিস্তারিত জানি।
কেন মানুষ আগ্রহ দেখাচ্ছে এই ডিভাইসের প্রতি :
আমরা এখন মোবাইল ছাড়া একমুহূর্ত কাটাতে পারিনা। আর সেকারণে আমরা সবসময় চেষ্টা করি মোবাইলে ফুল চার্জ রাখতে। এখন শপিং মল, ট্রেনের মধ্যে, হাসপাতালে যেখানেই যাবেন চাজিং পোর্ট দেখতে পাবেন। শুধু তাই নয়, অনেকসময় এই চার্জিং পোর্টে ডেটা কেবল ও লাগানো থাকে। সম্প্রতি এমন কিছু ঘটনা সামনে এসেছে যেখানে হ্যাকাররা এই চার্জিং পোর্ট ও কেবল কে টার্গেট করছে। এই ধরণের ডেটা চুরিকে ‘Juice Jacking’ বলা হয়। আর এখানেই কাজে আসছে ইউএসবি কন্ডোম। এটি আপনাকে কোনো ভাবেই ডিভাইস থেকে ডেটা ট্রান্সফার হতে দেয়না। ফলে আপনি যখন ডেটা কেবল চার্জের জন্য ফোনে লাগাবেন, সেখানে হ্যাকার যদি ডেটা চুরি করার জন্য পোর্টে কোনো কারসাজি করে রেখে দেয়, তাহলেও হ্যাকার ফোন থেকে কোনো ডেটা চুরি করতে পারবেনা।
কত দাম এই ইউএসবি কন্ডোমের :
দেখতে খুব সাধারণ এবং আকারে ছোট এই ডিভাইসগুলি ভারতে ৫০০ টাকা থেকে পাওয়া যায়। বাজারে যেসমস্ত ইউএসবি কন্ডোম উপলব্ধ তারমধ্যে অধিক জনপ্রিয় হলো PortaPow USB ডেটা ব্লকার। এটি যে কোনও ইউএসবি ডেটা কেবলের সাথে সহজেই সংযুক্ত করা যায় এবং এর পরে যেকোন ধরণের ডেটা ট্রান্সফার কেবলের সাহায্যে ডিভাইসটিকে পাবলিক ইউএসবি চার্জিং পোর্টে সংযুক্ত করা যেতে পারে এবং ডিভাইসটি চার্জ করা হয়। সহজ কথায়, এই ডিভাইসটি ইউএসবি কেবলকে একটি সাধারণ চার্জিং তারে রূপান্তর করে, যাতে ডেটা স্থানান্তর করা যায় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here