অনলাইন ব্যাংকিং এর ক্ষেত্রে এনইএফটি বা ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার এর কথা আমরা সবাই জানি। এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে অনলাইনে টাকা ট্রান্সফার করার জন্য NEFT এর ব্যবহার করা হয়। এতদিন সাধারণ ভাবে সকাল ৮ থেকে শুরু করে সন্ধ্যা ৭ পর্যন্ত এনইএফটি করতে পারতো গ্রাহকরা। তবে এবার এই নিয়মে বদল আনছে RBI । আগামী ১৬ ডিসেম্বর থেকে ২৪ ঘন্টাই এনইএফটি করা যাবে বলে জানিয়েছে কেন্দ্রীয় এই ব্যাংকটি।
একটি বিবৃতিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, এবার থেকে এই সিস্টেম বছরের সমস্ত দিন ব্যবহার করতে পারবে গ্রাহকরা। এমনকি ছুটির দিন ও NEFT করা যাবে বলে ঘোষণা করা হয়েছে। মূলত “স্ট্রেইট থ্রু প্রসেসিং (এসটিপি)” মোড ব্যবহার করে ব্যাংকগুলি তাদের কর্মচারীদের অনুপস্থিতিতে এনইএফটি প্রক্রিয়া সম্পন্ন করবে বলে মনে করা হচ্ছে।
সহজভাবে এর অর্থ দাঁড়ায় আপনি ছুটির দিন গুলোতেও ১৬ ডিসেম্বর থেকে দিনের ২৪ ঘন্টা এবং সপ্তাহের ৭ দিন (২৪×৭) NEFT করতে পারবেন। এখন সপ্তাহের বিভিন্ন দিনে বিভিন্ন সময় থেকে NEFT করা যায়। এমনকি ভিন্ন ভিন্ন ব্যাংকের ক্ষেত্রে এর নিয়ম ও আলাদা। তবে সাধারণভাবে সোমবার থেকে শুক্রবার সকাল ৮ থেকে সন্ধ্যা ৭ পর্যন্ত NEFT করা যেত। আবার মাসের প্রথম ও তৃতীয় শনিবার সকাল ৮ থেকে দুপুর ১ টা পর্যন্ত NEFT করতে পারতেন গ্রাহকরা।
 
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here