টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই), ১৬ ডিসেম্বর থেকে মোবাইল নম্বর পোর্টেবিলিটি অর্থাৎ এমএনপি সম্পর্কিত নতুন নিয়মগুলি কার্যকর করার প্রস্তুতি নিচ্ছে। নতুন নিয়মে যেখানে আগে এমএনপি এর জন্য এক সপ্তাহ সময় লাগতো, সেখানে ১৬ ডিসেম্বর থেকে একটি নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে পোর্ট করতে কেবল ২ দিন সময় লাগবে। এই পরিস্থিতিতে ট্রাই থেকে জানানো হয়েছে আজ অর্থাৎ ৯ ডিসেম্বর বিকাল ৬ টা থেকে এমএনপি এর পরিষেবা ১৬ ডিসেম্বর পর্যন্ত বন্ধ রাখা হবে। অর্থাৎ আপনি যদি আজ নিজের নম্বরটিকে অন্য নেটওয়ার্কে নিয়ে যেতে চান তাহলে বিকাল ৫ টা ৫৯ মিনিটের মধ্যে রিকোয়েস্ট পাঠাতে পারেন। এরপর থেকে নম্বর পোর্টাবিলিটির জন্য কোনো ইউনিক কোড জেনারেট হবেনা।
১৬ ডিসেম্বর পর্যন্ত বন্ধ MNP পরিষেবা :
আজ ট্রাই একটি রিলিজ জারি করে জানিয়েছে, এমএনপি এর নতুন নিয়ম নিয়ে আসার কারণে ১৬ ডিসেম্বর পর্যন্ত নম্বর পোর্টাবিলিটির সুবিধা বন্ধ রাখা হবে। যদিও আজ বিকেল ৫ টা ৫৯ মিনিটের আগে গ্রাহকরা ইউনিক কোড জেনারেট করতে পারবেন। অন্যথায় ১৬ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।
MNP এর নতুন নিয়ম ১১ নভেম্বর লাগু হওয়ার কথা ছিল :
এর আগে এমএনপি এর নতুন নিয়ম ১১ নভেম্বর থেকে চালু হওয়ার কথা ছিল। তবে টেলিকম কোম্পানিগুলো তাদের কিছু পরীক্ষা নিরীক্ষা সমাপ্ত না করে উঠতে পারায়, নতুন নিয়ম আনার ট্রাই তারিখ পিছিয়ে দেয়। কারণ ট্রাই নিজেও চাইছিলো সমস্ত কিছু পরীক্ষা করার পর ই গ্রাহকদের জন্য লাগু করতে। অন্যথায় গ্রাহকরাই সমস্যায় পড়বে। আপনাকে জানিয়ে রাখি নম্বর পোর্টাবিলিটির জন্য এমএনপি পরিষেবা সরবরাহকারী এবং টেলিকম অপারেটরদের প্রযুক্তিগত সহায়তা জরুরি।
নতুন নিয়মে কি প্রভাব পড়বে :
নতুন নিয়ম অনুসারে, এবার থেকে এক অপারেটর থেকে অন্য অপারেটরে কোনও নম্বর পোর্ট করতে আগের তুলনায় কম সময় লাগবে। বর্তমানে, নম্বর পোর্ট করতে ৭ দিন সময় লাগে। তবে নতুন নিয়মে মাত্র ২ দিনে এই পরিষেবা মিলবে। আবার একই সার্কেলে একদিনের মধ্যেই পোর্ট হয়ে যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here