দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের জন্য একটি নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকায় ব্যাংকের তরফে বলা হয়েছে, আগামী ৩১ ডিসেম্বর ২০১৯ থেকে সমস্ত ম্যাগনেটিক স্ট্রাইপ যুক্ত ডেবিট কার্ড বন্ধ হয়ে যাবে। এই কারণে সমস্ত ডেবিটকার্ড গ্রাহকদের তাদের ম্যাগনেটিক স্ট্রাইপ যুক্ত কার্ডকে EMV চিপ কার্ডে পরিবর্তন করতে হবে। এরজন্য গ্রাহকদের থেকে কোনো চার্জ ও নেওয়া হবে না। ব্যাংকের তরফে এও জানানো হয়েছে যে, যদি কোনো ম্যাগনেটিক স্ট্রাইপ যুক্ত কার্ডের ভ্যালিডিটি শেষ না হয়, তাহলেও তার কার্ড বন্ধ হয়ে যাবে। যদিও ম্যাগনেটিক স্ট্রাইপ কার্ডে যদি EMV চিপ লাগানো থাকে তাহলে সেটি সচল থাকবে।
কিসের জন্য EMV চিপ কার্ডের উপর জোর দেওয়া হচ্ছে :
দেশে যেভাবে প্রতিদিন ডেবিট কার্ড ফ্রড এর ঘটনা সামনে আসছে তাতে ম্যাগনেটিক স্ট্রাইপ যুক্ত কার্ডের প্রতি ভরসা হারাচ্ছে ব্যাংকগুলি। তারা আরও সুরক্ষিত পন্থা অবলম্বন করার জন্যই EVM চিপ কার্ডের উপর জোর দিচ্ছে। কারণ এই কার্ডে মাইক্রোপ্রসেসর চিপ দেওয়া থাকে, যা গ্রাহকদের ডেটাকে সুরক্ষিত রাখে। এখন বিশ্বের বেশিরভাগ দেশ EMV চিপ যুক্ত কার্ড বেশি ব্যবহার করে।
কিভাবে পাবেন EMV চিপযুক্ত ডেবিট কার্ড :
এরজন্য গ্রাহকরা তাদের পার্শ্ববর্তি ব্রাঞ্চে যোগাযোগ করতে পারেন। এছাড়াও http://onlinesbi.com থেকে eService এ গিয়ে EMV কার্ডের জন্য রিকোয়েস্ট পাঠানো যেতে পারে। আপনার ডেবিট কার্ড EVM চিপ যুক্ত কিনা জানতে কার্ডের সামনের পিঠে মাঝবরাবর বাম দিকে একটি চিপ লক্ষ্য করুন। যদি থাকে তাহলে এই কার্ডটি সচল থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here