চীনা স্মার্টফোন কোম্পানি শাওমি (Xiaomi) আগামীকাল অর্থাৎ ১০ ডিসেম্বর চীনে Redmi K30 লঞ্চ করবে। যদিও এই ফোনটি ঠিক কবে ভারতে আসবে তা এতদিন জানা যায়নি। তবে গতকাল এই ফোনটিকে ভারতীয় সার্টিফিকেশন ওয়েবসাইট ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (BIS) এ দেখা গেছে। এর অর্থ চীনে লঞ্চ হওয়ার পর পরই রেডমি কে৩০ ভারতে লঞ্চ হবে।শাওমি ইতিমধ্যেই এই ফোনের কিছু ফিচার ফাঁস করেছে। যার মধ্যে একটি হলো, রেডমি কে৩০ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসরের সাথে আসবে। আসুন জেনে নিই Redmi K30 এর প্রধান ৫ টি ফিচার সম্পর্কে।
কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসরের সাথে প্রথম ফোন :
গতকাল কোয়ালকম তাদের এবছরের স্ন্যাপড্রাগন সামিট এ ৫জি মোডেমের সাথে স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর লঞ্চ করে। এই প্রসেসরের সাথেই আসছে শাওমির নতুন এই ফোনটি। স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসরটি কোম্পানির স্ন্যাপড্রাগন ৭৩০ এর আপগ্রেড ভার্সন। এই প্রসেসরটি মিড রেঞ্জ ফোনে 5G কানেক্টিভিটি নিয়ে আসবে। এরসাথে এতে আছে Kryo 475 CPU এবং Adreno 620 GPU।

শাওমি রেডমি কে৩০ ফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ থাকবে। কোম্পানি এর আগে রেডমি নোট ৮ সিরিজে কোয়াড ক্যামেরা সেটআপ ব্যবহার করেছিল। রেডমি কে৩০ ফোনের প্রাইমারি ক্যামেরা হবে ৬৪ মেগাপিক্সেল, এছাড়াও থাকবে ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা, ৮ মেগাপিক্সেল টেলিফোটো সেন্সর এবং ডেপ্থ সেন্সর। এই ফোনের ক্যামেরা মডিউল Mate 30 Pro এর মতো ভার্টিক্যাল হবে।
৪৫০০ এমএএইচ ব্যাটারির সাথে ৩০ ওয়ার্ড রেপিড চার্জিং :
শাওমি আজই নিশ্চিত করেছে যে রেডমি কে৩০ ফোনটি ৪,৫০০ এমএএইচ ব্যাটারির সাথে আসবে। এর আগে রেডমি কে২০ ফোনে ৪,০০০ এমএএইচ ব্যাটারি ছিল। এছাড়াও এই ফোনে থাকবে ৩০ ওয়াট রেপিড চার্জিং প্রযুক্তি। কোম্পানি দাবি করেছে সাধারণ ৩০ ওয়াট চার্জের থেকে এটি আলাদা। ৩০ ওয়াট রেপিড চার্জারে ১ ঘন্টায় ১০০ পার্সেন্ট চার্জ হবে বলে কোম্পানি জানিয়েছে।
পাঞ্চ হোল ডিসপ্লে :
রেডমি কে২০ ফোনটি পপ আপ সেলফি ক্যামেরার সাথে এসেছিলো। যদিও রেডমি কে৩০ ফোনেও পপ আপ সেলফি ক্যামেরা দেওয়া হবে না। এর বদলে কোম্পানি তাদের রেডমি সিরিজে প্রথম ফোন হিসাবে এই ফোনে পাঞ্চ হোল ডিসপ্লে ব্যবহার করবে। রিপোর্ট অনুযায়ী ফোনের ডিসপ্লে হবে ৬.৬৭ ইঞ্চি।
সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর :
শাওমি-র তরফে যে টিজার প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে এই ফোনটি রেডমি কে২০ থেকে অনেক আলাদা হবে। আগেই বললাম এতে পপ আপ ক্যামেরা থাকবে না। এরসাথে এই ফোনটি ডুয়েল মোড ৫জি এর সাথে আসবে। এদিকে টিজার অনুযায়ী ফোনটি সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সাথে লঞ্চ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here