ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) কলকাতা সার্কেলের গ্রাহকদের জন্য বড়ো উপহার দিলো। কোম্পানি 3G কে হটিয়ে কলকাতায় চালু করলো 4G পরিষেবা। কলকাতার বড়বাজার, হুগলি ব্রিজ সহ অনেক জায়গায় আজ থেকে বিএসএনএলের ফোরজি পরিষেবা উপলব্ধ । তবে শুধু 4G নেটওয়ার্ক নয়, কোম্পানি 4G সিমও সরবরাহ করতে শুরু করেছে। গ্রাহকরা তাদের নিকটবর্তী স্টোরে গিয়ে 3G সিম থেকে 4G আপগ্রেড করতে পারবেন।
যদিও BSNL এর তরফে কলকাতায় 4G পরিষেবা চালু নিয়ে কোনো অফিসিয়াল টুইট করা হয়নি। এ খবর আমাদেরকে জানিয়েছে টেলিকমটক। তারা আরও জানিয়েছে কোম্পানি ২০২০ এর মার্চের মধ্যে সমস্ত অঞ্চলে 4G পরিষেবা চালু করবে। প্রসঙ্গত বিএসএনএল ইতিমধ্যেই কেরল, কর্ণাটক, চেন্নাই, মধ্য প্রদেশ এবং গুজরাতের মতো শহরে 4G পরীক্ষা করছে। এখানে গ্রাহকরা নামমাত্র মূল্যে ১০ জিবি ডেটা পাচ্ছেন।
রিপোর্টে দাবি করা হয়েছে কলকাতায় BSNL 4G এর সর্বোচ্চ ডাউনলোড স্পিড ১৭.৯ এমবিপিএস, আবার আপলোড স্পিড ৭.৩৭ এমবিপিএস। যদিও গ্রাহকরা জানিয়েছে তারা ১০.৮ এমবিপিএস ডাউনলোড স্পিড এবং ১.৯৭ এমবিপিএস আপলোড স্পিড পাচ্ছে।
আপনাকে জানিয়ে রাখি সমস্ত ফোরজি নেটওয়ার্ক সাবস্ক্রাইবারদের জন্য বিএসএনএল ৯৬ টাকার এই প্ল্যান এনেছে। এই প্ল্যানের বৈধতা ২৮ দিন। এখানে গ্রাহকরা প্রতিদিন 10 জিবি করে ডেটা পাবে । যদিও আর অন্য কোন সুবিধা এই প্ল্যানে দেওয়া হবে না।  এছাড়াও অন্য আরেকটি প্ল্যান হলো ২৩৬ টাকার। এই প্ল্যানের ভ্যালিডিটি ৮৪ দিন। এখানেও ১০ জিবি ডেটা দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here