এয়ারটেল,ভোডাফোন-আইডিয়া এবং রিলায়েন্স জিও-র মত কোম্পানিগুলো ট্যারিফ বাড়ানোয় হোয়াটসঅ্যাপের মত ওভার দা টপ ( OTT) অ্যাপের ব্যবহার বাড়বে বলে মনে করছে বিশেষজ্ঞমহল। যদিও অ্যানালিস্টরা জানিয়েছে, OTT ব্যাপক মাত্রায় ব্যবহার হলে টেলিকম কোম্পানীগুলোর লাভ। কারণ এর ফলে ডেটা ব্যবহার বাড়বে।
কলিং এর জন্য বাড়বে OTT এর ব্যবহার :
ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন ( IDC) ইন্ডিয়ার রিসার্চার ডাইরেক্টর নবকেন্দর সিং জানিয়েছেন, টেলিকম কম্পানীগুলো কেবল ভয়েস কলিং এর ট্যারিফ বাড়িয়েছে। ডেটা ট্যারিফ কেউ ই বাড়ায়নি। এই কারনে গ্রাহক OTT এর ব্যবহার বেশি মাত্রায় করবে। তিনি জানান Wi-Fi এর মাধ্যমেও কলিং বাড়তে পারে কারণ ঘরে ঘরে ওয়াই ফাই কানেক্টিভিটির সংখ্যা বাড়ছে।
আগামী কয়েকমাসে ব্যবহার বাড়তে পারে :
গ্রাহক কিছু গড় আয় বাড়ানোর জন্য তিনটি বৃহত্তম বেসরকারি টেলিকম কোম্পানি তাদের ট্যারিফ ৪০ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে। ফলে সমস্ত গ্রাহকের মোবাইল খরচ বাড়বে। সদ্য নতুন প্ল্যান আসার কারণে এখন হয়তো অনেকেই রিচার্জ করেননি। কিন্তু কয়েক সপ্তাহ পরেই তাদের নতুন মূল্যে রিচার্জ করতে হবে। এরপর থেকেই ঐ সমস্ত গ্রাহকরা খরচ বাঁচাতে ওটিটি প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারে। SBICap সিকিউরিটির অ্যানালিস্ট ও এই বিষয়ে সহমত পোষণ করেছে।
গ্রাহক ধরতে এয়ারটেল এনেছে নতুন পরিষেবা :
টেলিকম কোম্পানি এয়ারটেল আনুষ্ঠানিকভাবে দিল্লি এনসিআর সার্কেলে তাদের VoWi-Fi বা ভয়েস ওভার ওয়াই-ফাই পরিষেবা চালু করেছে।
এই পরিষেবার মাধ্যমে এয়ারটেল ব্যবহারকারীরা ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে ওয়াই-ফাই কলিং করতে সক্ষম হবেন। এর জন্য ব্যবহারকারীর অবশ্যই উপরে উল্লেখিত ওয়াই-ফাই কলিং সক্ষম হ্যান্ডসেট থাকতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here