আমেরিকার টেক কোম্পানিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবার চীন সমস্ত বিদেশি অপারেটিং স্টিস্টেম এবং হার্ডওয়্যার ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে। রিপোর্ট অনুযায়ী এবার চীন তাদের সমস্ত ডিভাইসে দেশীয় অপারেটিং স্টিস্টেম এবং হার্ডওয়্যার ব্যবহার করবে। টেকক্রাঞ্চ এর রিপোর্ট অনুযায়ী, এই মর্মে চীন জানিয়েছে আগামী বছরের শেষ অবধি ৩০ শতাংশ কম্পিউটারে তাদের হার্ডওয়্যার ব্যবহার করতে হবে।
এরপর ২০২১ এর শুরু থেকে আরও ৫০ শতাংশ কম্পিউটার এবং ২০২১ এর শেষ অবধি বাকি ২০ শতাংশ কম্পিউটার রিপ্লেস করতে হবে। চীনের এই সিদ্ধান্তে যে কোটি কোটি ডিভাইস প্রভাবিত হবে, তা বলার অপেক্ষা রাখেনা। যদিও কম্পিউটার ছাড়া স্মার্টফোনের উপর এখনো কোনো নিষেধাজ্ঞা আনা হয়নি। তবে নিষেধাজ্ঞা যে আসতে চলেছে তা ভালো মতোই টের পাচ্ছে স্মার্টফোন কোম্পানিরা।
প্রসঙ্গত গত মে মাসে জাতীয় সুরক্ষার জন্য আমেরিকা থেকে চীনা স্মার্টফোন কোম্পানি হুয়াওয়ে কে ব্যান করা হয়েছিল ট্রাম্প প্রশাসন । এমনকি আমেরিকার জনপ্রিয় টেক কোম্পানিদেরকেও হুয়াওয়ের সাথে ব্যবসা করতে বারণ করা হয়। এরপর হুয়াওয়ের ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন উঠতে শুরু করে।
যদিও এর কিছুমাস পরে আমেরিকা সরকার সেই ব্যান তুলে নেয় কিন্তু হুয়াওয়ের বাবসাতে এই ব্যান যথেষ্ট প্রভাব ফেলে। বিশেষজ্ঞ মহল মনে করছে আমেরিকার এই সিদ্ধান্ত না মেনে নিতে পেরেই চীন নতুন এই ঘোষণা করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here