আপনি যদি প্রথম থেকেই কোনো হ্যাক হওয়া পাসওয়ার্ড কোনো ওয়েবসাইটে ব্যবহার করে থাকেন, তাহলে গুগল ক্রোম এবার থেকে আপনাকে সতর্ক করবে । ওয়েব ব্রাউজারে এবার থেকে আপনি একটি বিল্ট ইন ফিচার পাবেন, যার সাহায্যে হ্যাক হওয়া পাসওয়ার্ডগুলি সনাক্ত করা যায়। এই ফিচারে প্রায় ৪ বিলিয়ন হ্যাক হওয়া পাসওয়ার্ডের একটি ডাটাবেস রয়েছে, যার সাহায্যে টুলটি আপনার পাসওয়ার্ডগুলি ম্যাচ হচ্ছে কিনা এবং হ্যাক হওয়ার সম্ভবনা আছে কিনা তা জানাবে।
কয়েক মাস আগে গুগল তার গুগল ক্রোম ওয়েব ব্রাউজারের জন্য পাসওয়ার্ড চেকআপ অ্যাড-অন চালু করেছিল। তবে এখন গুগল ক্রোমে কোনও এক্সটেনশন ইনস্টল না করে ডেস্কটপ এবং মোবাইল উভয় ক্ষেত্রেই পাসওয়ার্ডগুলি চেক করা যাবে। ক্রোমে ইনবিল্ট সেফটি প্রটেকশন রয়েছে এবং যেটিকে কোম্পানি আরো প্রসারিত করছে। এরফলে এখন আপনি কোনও সাইটে গিয়ে পাসওয়ার্ড টাইপ করলে এই বিল্ট ইন ফিচার আপনাকে পাসওয়ার্ডটির কতটা সুরক্ষিত জানিয়ে দেবে।
বদলাতে বলবো পাসওয়ার্ড :
সতর্কতাস্বরূপ গুগল আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন করতে বলবে। এই নতুন ফিচার ক্রোম সেটিং এর Sync এবং Google Services এ দেখা যাবে। যেভাবে আগে এক্সটেনশনের মাধ্যমে পাসওয়ার্ড স্ক্যান করা হতো, ঠিক একই ভাবে এই ফিচার পাসওয়ার্ড স্ক্যান করে জানাবে এটি আগে কখনো হ্যাক হয়েছিল কিনা।
প্রথমে লঞ্চ হয়েছিল এক্সটেনশন :
আপনাকে জানিয়ে রাখি এই বছরের ফেব্রুয়ারিতে গুগল তার ব্রাউজারের জন্য একটি পৃথক পাসওয়ার্ড চেকআপ এক্সটেনশান চালু করেছিল। যেটিকে ইতিমধ্যেই 1 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী ডাউনলোড করেছে। তবে এখন ব্যবহারকারীদের এই এক্সটেনশন ডাউনলোড করার প্রয়োজন হবে না, কারণ সেটিং এর মধ্যেই বিল্ট-ইন টুলটি পাওয়া যাবে। গুগল বলছে যে, এই নতুন টুলটি সুরক্ষা সম্পর্কিত বিষয়গুলি মাথায় রেখে তৈরি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here