গত ১৬ ডিসেম্বর থেকে TRAI লাগু করেছে মোবাইল নম্বর পোর্টেবিলিটির (MNP) নতুন নিয়ম। এবার থেকে গ্রাহকরা কেবল ৩ দিনের মধ্যেই নম্বর পোর্ট করতে পারবে। পুরোনো নিয়মে এক অপারেটর থেকে অন্য অপারেটরে যেতে ৭ দিন থেকে ১৫ দিন সময় লাগতো। নতুন নিয়মে কোনো গ্রাহক যদি একই সার্কেলের মধ্যে পোর্ট করতে চায় তাহলে ৩ দিন সময় লাগবে। আবার অন্য সার্কেলে নম্বর পোর্ট হতে লাগবে সর্বোচ্চ ৫ দিন।
MNP এর নতুন নিয়ম ১১ নভেম্বর লাগু হওয়ার কথা ছিল :
এর আগে এমএনপি এর নতুন নিয়ম ১১ নভেম্বর থেকে চালু হওয়ার কথা ছিল। তবে টেলিকম কোম্পানিগুলো তাদের কিছু পরীক্ষা নিরীক্ষা সমাপ্ত না করে উঠতে পারায়, নতুন নিয়ম আনার ট্রাই তারিখ পিছিয়ে দেয়। কারণ ট্রাই নিজেও চাইছিলো সমস্ত কিছু পরীক্ষা করার পর ই গ্রাহকদের জন্য লাগু করতে। অন্যথায় গ্রাহকরাই সমস্যায় পড়বে। আপনাকে জানিয়ে রাখি নম্বর পোর্টাবিলিটির জন্য এমএনপি পরিষেবা সরবরাহকারী এবং টেলিকম অপারেটরদের প্রযুক্তিগত সহায়তা জরুরি।
কিভাবে আপনার নম্বর পোর্ট করবেন : 
যদি আপনি আপনার মোবাইল নম্বর এক রেখে অন্য অপারেটরে যেতে চান তাহলে তাহলে ট্রাই এর মোবাইল নম্বর পোর্টেবিলিটি পরিষেবা গ্রহণ করতে হবে। এরজন্য আপনাকে আপনার ফোনের মেসেজ বক্স থেকে লিখতে হবে ‘PORT’ স্পেস আপনার মোবাইল নম্বর। এরপর ১৯০০ নম্বরে সেন্ড করতে হবে ( চার্জ ৬.৪৬ টাকা )। উদাহরণস্বরূপ : PORT 9165000000
এরপর আপনি একটি UPC অর্থাৎ ইউনিক পোর্টিং কোড পাবেন। এই কোডটি ৪ দিন ভ্যালিড থাকবে। এবার এই কোডটি নিয়ে আপনাকে যে কোম্পানিতে যেতে চান তাদের মিনি স্টোর বা রিটেল পয়েন্টে যেতে হবে। সেখানে গিয়ে আপনাকে আপনার যেকোনো একটি পরিচয় পত্র জমা করতে হবে। এবার সেই মিনি স্টোর বা রিটেল স্টোর থেকে আপনাকে নতুন একটি সিম দেওয়া হবে এবং আপনি যে প্ল্যান নিতে চান তার মূল্য জমা করতে হবে। ডকুমেন্ট সঠিক হলে একই সার্কেলে ৩ দিনের মধ্যে এবং অন্য সার্কেলে ৫ দিনের মধ্যে নতুন সিমটি চালু হয়ে যাবে। তবে চালু হওয়ার আগে ৪ ঘন্টা আপনার পরিষেবা বন্ধ থাকলেও থাকতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here