টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) জানুয়ারী ২০২১ পর্যন্ত IUC ( ইন্টারকানেক্ট ইউজেজ চার্জ ) বন্ধ না করার সিদ্ধান্ত নিলো। এরফলে রিলায়েন্স জিও গ্রাহকদের ২০২১ এর আগে আনলিমিটেড কলিং পরিষেবা যে মিলবে না তা একপ্রকার নিশ্চিত। প্রসঙ্গত ট্রাই এর কাছে জিও বারবার আবেদন করেছিল আইইউসি চার্জের নিয়ম বন্ধ করার জন্য। এই চার্জ চালু থাকার কারণে ৯ অক্টোবর থেকে জিও গ্রাহকদের অন্য নেটওয়ার্কে কলের জন্য ৬ পয়সা প্রতি মিনিটে চুকাতে হচ্ছে। জিও নতুন করে আইইউসি প্যাক ও অল ইন ওয়ান প্যাক ও এনেছে। যদিও সেখানে আনলিমিটেড কলিং পরিষেবা পাচ্ছেনা গ্রাহকরা।
TRAI, IUC চালু রেখে জানিয়েছে, স্টেকহোল্ডারদের লিখিত এবং ওপেন হাউস ডিসকাশনের পরে কর্তৃপক্ষ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ওয়্যারলেস ডোমেস্টিক কলগুলির জন্য জিরো টার্মিনেশন চার্জ লাগু করার সিদ্ধান্ত নিয়েছে। আইইউসি স্ক্র্যাপ করার পরে টেলিকম অপারেটররা আরও আউটগোয়িং ট্র্যাফিক পেতে শুরু করবে। এদিকে ট্রাইয়ের এই সিদ্ধান্তে অন্য দুটি টেলিকম সংস্থা এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়া অনেকটাই স্বস্তি পেলো। আসলে উভয় সংস্থাই রিলায়েন্স জিও থেকে তাদের নেটওয়ার্কে কল এলে প্রতি মিনিটে ৬ পয়সা চার্জ করে। এই বছরের জুন পর্যন্ত, জিওর ৬৪ শতাংশ ট্র্যাফিক আউটগোয়িং ট্র্যাফিক ছিল। যার কারণে অন্যান্য নেটওয়ার্ক অপারেটররা জিও থেকে ভালো মতোই অর্থ পেয়েছে।
এয়ারটেল ও ভোডাফোন এই যুক্তিতে IUC শুন্য না করার বিরোধিতা করেছিল  :
আপনাকে জানিয়ে রাখি ২০১৯ এর জানুয়ারিতে আইইউসি নিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল ট্রাই এর। কয়েকদিন আগেই তারা সমস্ত টেলিকম কোম্পানির কাছে আইইউসি চার্জ নিয়ে মতামত চেয়েছিলো। সেখানেই এয়ারটেল জানিয়েছিল, GSMA এর অনুমান ২০২৫ সাল পর্যন্ত ১২-১৩ শতাংশ মানুষ ২জি হ্যান্ডসেট ব্যবহার করবে। স্বভাবতই, ৪জি অপারেটররা এই মানুষদের পরিষেবা দেবেনা। কিন্তু তাদের যেহেতু পরিষেবা দিয়ে যেতে হবে তাই কোনো চার্জ না নিলে তাদেরকে লোকসানের মুখে পড়তে হবে। ফলে পরিষেবার ব্যাঘাত ঘটবে।
জিও এই যুক্তির বিরোধিতা করেছে :
এয়ারটেলের এই যুক্তির পর স্বাভাবিক ভাবেই ক্ষুদ্ধ হয়েছে রিলায়েন্স জিও। তারা ট্রাইয়ের ইন্টারকানেক্ট চার্জকে (IUC) গরিব বিরোধী বলে জানিয়েছে। সাথে জিও এও জানিয়েছে যে, এই পলিসি প্রধানমন্ত্রী মোদীর ডিজিটাল মিশনের পরিপন্থী। কারণ এই পলিসির জন্য ২জি গ্রাহকরা ৪জি তে সুইচ হচ্ছে না। তাদেরকে বুঝতে দেওয়া হচ্ছেনা যে ৪জি তে সুবিধা অনেক থাকে, আবার পরিষেবা চার্জ কম লাগে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here