বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক (Facebook) খুব শীঘ্রই তার অপারেটিং সিস্টেম আনতে চলেছে। অ্যান্ড্রয়েডের উপর নির্ভরতা কমাতেই সংস্থা এমনটা করতে পারে বলে খবর। এই রিপোর্ট সামনে এনেছে The Information। যদিও এই রিপোর্টে অপারেটিং সিস্টেমটির বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি, এমনকি এর লঞ্চ ডেট ও জানানো হয়নি।
তবে ফেসবুক যদি নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে আসে তাহলে গুগলের সাথে যে প্রতিদ্বন্দ্বিতা জমে উঠবে তাতে সন্দেহ নেই। আপনাকে জানিয়ে রাখি হুয়াওয়ে ও তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম কিছুদিন আগেই লঞ্চ করেছে।
ফেসবুকে গুগলের নিয়ন্ত্রণ কি শেষ হবে?
The Verge এর রিপোর্ট অনুযায়ী, ফেসবুকের এক আধিকারিক বলেছেন, “এটি সম্ভব যে ফেসবুকের ভবিষ্যতের হার্ডওয়্যার গুগলের সফ্টওয়্যারের উপর নির্ভর করবে না, এটি ফেসবুকের উপর গুগলের নিয়ন্ত্রণ হ্রাস করবে বা দূর করবে।”
বিপাকে ফেসবুক :
সম্প্রতি ফেসবুক ব্যবহারকারীদের ডেটা ফাঁসের আরও একটি ঘটনা সামনে এসেছে। যেখানে ২৬.৭ কোটির ও বেশি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ওয়েবে একটি অনিরাপদ ডেটাবেসে প্রকাশিত হয়েছে। সাইবার সিকিউরিটি ফার্ম Comparitech এবং গবেষক বব ডিচেনকোর মতে, ২৬৭,১৪০,৪৩৬ ফেসবুক ব্যবহারকারীর আইডি, ফোন নম্বর এবং পুরো নাম পাওয়া গেছে। রিপোর্টে বলা হয়েছে, এই ডেটাবেসে যে যে ব্যবহারকারীর নাম রয়েছে, তারা স্প্যাম মেসেজের শিকার হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here