ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ গত কয়েকবছরে নতুন রূপে সেজেছে। একাধিক নতুন ফিচার যুক্ত হওয়া ছাড়াও আমরা দেখেছি এর নতুন ইন্টারফেস। নতুন বছরেও ফেসবুক মালিকানাধীন এই অ্যাপে যুক্ত হবে একাধিক আকর্ষণীয় ফিচার। ২০১৯ এর কথা যদি বলি তাহলে আমরা এবছরে হোয়াটসঅ্যাপে পেয়েছি, ফিঙ্গারপ্রিন্ট লক, গ্রুপ সেটিং, স্ট্যাটাস প্রাইভেসি-র মতো প্রয়োজনীয় ফিচার। আসুন তাহলে দেখে নিয়ে নতুন বছরে আমাদের এই জনপ্রিয় অ্যাপে আর কি কি ফিচার যুক্ত হচ্ছে।
ডার্ক মোড :  
হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরে ডার্ক মোডের অপেক্ষায় আছেন। ফিচারটি গত বেশ কয়েক মাস ধরে ডেভলপমেন্ট মোডে রয়েছে এবং এটি বিটা সংস্করণেও দেখা গেছে। বিটা ভার্সনে ডার্ক মোড তিনটি বিকল্পের সাথে দেখা গেছে। এই মোডটি সক্রিয় করার পরে, ব্যাকগ্রাউন্ড কালো হয়ে যাবে এবং টেক্সট সাদা রঙে দেখা যাবে।
ফেস আনলক :
হোয়াটসঅ্যাপ কিছুমাস আগেই তাদের ব্যবহারকারীদের চ্যাট সুরক্ষিত রাখার জন্য ফিঙ্গারপ্রিন্ট লকের সুবিধা দিয়েছিলো। আশা করা যায় যে পরের বছর, হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মে ফেস আনলক ফিচারটি ও নিয়ে আসবে। কয়েকটি রিপোর্টে এই ফিচারের ইঙ্গিতও পাওয়া গেছে। তবে ফিচারটি কবে চালু হবে সে সম্পর্কে কোনও তথ্য আমাদের কাছে এসে পৌঁছায়নি।
ডিসঅ্যাপেয়ারিং মেসেজ :
কোম্পানি তাদের অ্যাপে একটি বিশেষ আপডেট আনার জন্য প্রস্তুতি নিচ্ছে, যে আপডেটে একটি নির্দিষ্ট সময়সীমার পরে ব্যবহারকারীদের দ্বারা প্রেরিত বা প্রাপ্ত মেসেজগুলো অদৃশ্য হয়ে যাবে। ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার সম্পর্কে আপাতত যা খবর তাতে প্রথমে গ্রুপ অ্যাডমিনরাই এই ফিচার ব্যবহার করতে পারবে।
নির্দিষ্ট বন্ধুর জন্য লাস্ট সীন :
এখন আমরা লাস্ট সীন অন করে রাখলে সবাই দেখতে পায় কখন আমি শেষবার হোয়াটসঅ্যাপে ছিলাম। তবে যদি এটি অফ করে রাখি তাহলে কারোর পক্ষে এতথ্য জানা সম্ভব নয়। কিন্তু হোয়াটসঅ্যাপ এবার নতুন একটি অপশন যুক্ত করতে চেলেছে যেখানে আপনি নির্বাচন করতে পারবেন করা করা লাস্ট সীন দেখতে পাবে।
ফেসবুক পে :
হোয়াটসঅ্যাপ ইতিমধ্যে ইউপিআই-এনাবল হোয়াটসঅ্যাপ পেমেন্টস চালু করেছে, তবে ফিচারটি এখনো সবার জন্য আনা হয়নি । তবে রিপোর্ট অনুযায়ী, শীঘ্রই এই ফেসবুক পেমেন্ট ফিচারটি সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here