অনলাইন থেকে প্রোডাক্ট কেনার সময় আমরা রিভিউ পড়েই প্রোডাক্টি কেনার চেষ্টা করি। কারণ আমরা বিশ্বাস করি রিভিউ পড়ে কোনো প্রোডাক্ট কেনাতে ঠকার সম্ভাবনা অনেক কম‌ থাকে। কিন্তু বার বার অভিযোগ উঠেছে এই রিভিউগুলো প্রোডাক্ট সেলারের পরিচিত কোন ব্যক্তি দ্বারা মিথ্যাভাবে দেওয়া হয়। সম্প্রতি এমনই একটি অভিযোগ সামনে আসলো। ডেইলি মেইল এর রিপোর্ট অনুযায়ী, Amazon সেলাররা ১৫ ইউরো ( প্রায় ১,২০০ টাকা ) দিয়ে ভুয়ো রিভিউ কিনছে।
এই ভুয়ো রিভিউগুলো একটা সংগঠনের দ্বারা দেওয়া হয়, যাদের কে টেস্টার বলা হয়। এই টেস্টাররা কোনো প্রোডাক্ট কেনার পর ইচ্ছাকৃত ৫-৬ টা রিভিউ লিখে দেয়। এমনকি সেলার রা পরে তাদের কে প্রোডাক্টের দাম ও ফেরত দিয়ে দেয়। এদিকে এই টেস্টাররা এত বেশি প্রোডাক্ট কেনে এবং রিভিউ দেয় যে অ্যামাজন থেকে এরা ‘ ভেরিফাইড পার্চেজার’ এর ব্যাচ ও পেয়ে যায়। এমনই একটি টেস্টার সংগঠনের নাম AZMtigers । জার্মানির এই সংগঠনে এই মুহূর্তে ৩,০০০ জন এমন ভুয়ো টেস্টার আছে বলে রিপোর্টে দাবি করা হয়েছে।
কিভাবে বুঝবেন কোন রিভিউ ভুয়ো :
১ . কোনো প্রোডাক্টের রিভিউ পড়ে প্রথমে নিজ বুদ্ধি দিয়ে বিচার করুন রিভিউটি সাধারণ কোন মানুষের দ্বারা দেওয়া কিনা। আমরা সাধারণ ভাবে কোনো রিভিউ লেখার সময় খুব বেশি শব্দ ব্যবহার করুন।
২ . রিভিউ এর সময়গুলো ভালোভাবে দেখে নিন। যদি দেখেন কয়েক মিনিটের মধ্যে সমস্ত ভালো রিভিউ দেখা যাচ্ছে, তাহলে সেগুলো ভুয়ো হওয়ার সম্ভাবনা খুব বেশি।
৩ . যদি দেখেন কোনো ভেরিফাইড পার্চেজার কোন নির্দিষ্ট সেলারের প্রোডাক্টে রিভিউ দিচ্ছে তাহলে সেগুলো ভুয়ো হতে পারে।
৪ . কোন প্রোডাক্ট লঞ্চের দিন অথবা প্রথম সেলের দিন অনেক রিভিউ পোস্ট হয়ে থাকে, কিন্তু পরবর্তীতে খুব বেশি রিভিউ না দেখা যায়, তাহলে রিভিউগুলো ভুয়ো হতে পারে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here