২০১৯ প্রায় শেষ হতে চললো। আমরা শীঘ্রই বছরের সেরা বাজেট ফোনের তালিকা আপনাদের সামনে আনবো। এবছরে আমরা Xiaomi, Realme ও Samsung এর অনেককটি ফোন লঞ্চ হতে দেখেছি। নতুন বছরেও এই তিন কোম্পানি আরও আকর্ষণীয় বেশকিছু স্মার্টফোন আমাদের সামনে আনবে। এরমধ্যে Redmi 9, Realme X50, Samsung Galaxy Note 10 Lite উল্লেখযোগ্য। আসুন দেখে নিই ২০২০ সালের প্রথম কোয়ার্টারে লঞ্চ হওয়া ফোনগুলো সম্পর্কে।
Xiaomi Redmi 9 :
নতুন বছরের শুরুতেই লঞ্চ হবে শাওমি-র এই নতুন ফোন Redmi 9 । এই ফোনটি প্রথমে চীনে আসবে তারপর ভারতে লঞ্চ হবে। যদিও এর নির্দিষ্ট লঞ্চ ডেট এখনো আমাদের অজানা। এই ফোনে মিডিয়াটেক হেলিও জি৭০ প্রসেসর, ৬.৬ ইঞ্চি ডট নচ, ৪ জিবি পর্যন্ত র‍্যাম ও ৬৪ জিবি স্টোরেজ থাকবে। এই ফোনটি রেডমি ৮ এর আপগ্রেড ভার্সন হবে, যার ভারতে দাম ৭,৯৯৯ টাকা।
Redmi K30 Pro :
রিপোর্ট অনুযায়ী, Xioami আগামী বছরের মার্চে Redmi K30 Pro লঞ্চ করবে। এই ফোনে 5G মডেমের সাথে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর থাকবে। এছাড়াও ফোনটি আসবে ৬.৬৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস ডিসপ্লের সাথে, যার রিফ্রেশ রেট ১২০ হার্জ। রেডমি কে৩০ প্রো তে Sony IMX686 সেন্সর ব্যবহার করা হবে। এর প্রাইমারি ক্যামেরা হবে ৬৪ মেগাপিক্সেল। এছাড়াও ফোনটি ৪,৫০০ এমএএইচ ব্যাটারির সাথে লঞ্চ হবে।
Realme X50 :
চীনা স্মার্টফোন কোম্পানি রিয়েলমি (Realme) তাদের নতুন স্মার্টফোন রিয়েলমি এক্স৫০ ( Realme X50) ৭ জানুয়ারী লঞ্চ করবে। আপাতত এই ফোন কে চীনে লঞ্চ করা হবে। রিয়েলমি এক্স৫০ হবে কোম্পানির প্রথম 5G ফোন যেখানে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর ব্যবহার করা হবে। এই ফোনটির সাথে Xiaomi Redmi K30 5G এর যে জোর টক্কর হবে তা আর বলার অপেক্ষা রাখে না। ফোনটি ডুয়েল পাঞ্চ হোল ডিজাইনের সাথে আসবে, যেখানে দুটো সেলফি ক্যামেরা থাকবে।
Oppo Find X2 :
শেনচেন এ আয়োজিত Oppo Inno Day 2019 ইভেন্টে কোম্পানি ঘোষণা করেছিল তারা Find X2 নিয়ে আসবে। এই ফোনটি ফাইন্ড এক্স এর উত্তরসূরি হবে, যেটি ২০১৮ সালে লঞ্চ করা হয়েছিল। রিপোর্টে অনুযায়ী ফাইন্ড এক্স২ ফোনটি কোয়ালকমের নতুন প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেটের সাথে আগামী বছরের প্রথম কোয়ার্টারে আসবে। XDA Developers এর রিপোর্ট অনুযায়ী এই ফোনে সোনি এর নতুন ইমেজ সেন্সর ব্যবহার করা হবে। লাইট সেন্সিভিটি ও ফোকাসের মমান বাড়ানোর জন্য বড়ো সাইজের সেন্সর থাকবে। এই ফোনে ৯০ হার্জ বা ১২০ হার্জ রিফ্রেশ রেটের ডিসপ্লে দেওয়া হবে।
Samsung Galaxy S11 :
স্যামসাং তাদের S সিরিজের নতুন ফোন ১৮ ফেব্রুয়ারি ২০২০ তে লঞ্চ করবে। আপাতত যা খবর সামনে এসেছে তাতে স্যামসাং গ্যালাক্সি এস১১ সিরিজে তিনটি ফোন থাকবে। যেগুলো হলো Galaxy S11e, Galaxy S11 এবং Galaxy S11+।  এই তিনটি ফোন যথাক্রমে ৬.২ ইঞ্চি, ৬.৪ ইঞ্চি এবং ৬.৭ ইঞ্চি ডিসপ্লের সাথে আসতে পারে। ফোনগুলোর ডিসপ্লের আসপেক্ট রেশিও হবে ২০:৯। ইভান ব্লাস জানিয়েছে, তিনটি ফোনেই কার্ভাড এজ ডিসপ্লে দেখতে পাবো। কানেক্টিভিটির কথা বললে Galaxy S11e, Galaxy S11 ফোন দুটি 5G এবং LTE সাপোর্টের সাথে আসবে। তবে Galaxy S11+ ফোনে কেবল 5G কানেক্টিভিটি সাপোর্ট করবে।
Samsung Galaxy S10 Lite :
জানুয়ারির শুরুতেই স্যামসাং তাদের এস সিরিজের লাইট ভার্সন Samsung Galaxy S10 Lite লঞ্চ করতে হবে । ইতিমধ্যেই এই ফোনটিকে স্পেনের সার্টিফিকেশন ওয়েবসাইটে SM-G770F মডেলের সাথে দেখা গেছে। এই ফোনে ৬.৭ ইঞ্চি Super AMOLED ডিসপ্লে দেওয়া হবে। যার আসপেক্ট রেশিও ২০:৯। এই ফোনটি স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর, অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম, ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং এর সাথে ৪,৫০০ এমএএইচ ব্যাটারির সাথে আসবে।
Huawei P40 :
এইমুহূর্তে বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি হুয়াওয়ে নতুন বছরের প্রথম কোয়ার্টারে Huawei P40 লঞ্চ করবে। ইউরোপের মার্কেটে এই ফোনটি মার্চে লঞ্চ করা হবে। Huawei P40 ফোনে ৬.৫৭ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে দেওয়া হবে। ডিসপ্লেটির রেজুলেশন হবে 2K। এই ফোনে কিরিন ৯৯০ প্রসেসর, ১২ জিবি পর্যন্ত র‍্যাম ও ৫১২ জিবি স্টোরেজ দেওয়া হবে। এই ফোনটি গুগলের অ্যান্ড্রয়েড বাদে কোম্পানির নিজস্ব HarmonyOS এর সাথে আসতে পারে। এছাড়াও থাকবে ৫,৫০০ এমএএইচ ব্যাটারি। ফোনটির প্রধান ক্যামেরা হবে ৬৪ মেগাপিক্সেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here