স্মার্টফোন ব্যবহার আমাদের জন্য আজ প্রয়োজনীয় হয়ে পড়েছে। আমরা আমাদের স্মার্টফোনের মাধ্যমে রোজকার ডিজিটাল কাজকর্মগুলো সহজেই করতে পারি। তবে একথা বললে ভুল হবেনা যে মোবাইল ব্যবহার আমাদের প্রয়োজনের তুলনায় অভ্যাসে বেশি পরিণত হয়েছে। চীনা স্মার্টফোন কোম্পানি Vivo, সাইবার মিডিয়া রিসার্চ (CMR) এর সাথে মিলে একটি রিপোর্ট তৈরী করেছে।
এই রিপোর্টের নাম দেওয়া হয়েছে- স্মার্টফোন এবং মানব সম্পর্কের উপর তাদের প্রভাব। এই রিপোর্টে ফোন কীভাবে ব্যবহারকারীদের সম্পর্কের উপর প্রভাব ফেলছে সে সম্পর্কে বলা হয়েছে। এই রিপোর্ট অনুযায়ী, স্মার্টফোন ব্যবহারে ভারতীয়রা  সবচেয়ে এগিয়ে আছেন। ভারতীয় ব্যবহারকারীরা বছরে গড়ে ১,৮০০ ঘন্টা স্মার্টফোন ব্যবহার করেন। যদি আমরা স্মার্টফোনের প্রতিদিনের ব্যবহার সম্পর্কে কথা বলি তবে একজন ব্যবহারকারী প্রতিদিন গড়ে ৫ ঘন্টা ফোনের পিছনে ব্যয় করে।
এবিষয়ে সিএমআর তাদের রিপোর্টে উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, ব্যবহারকারীরা যদি এইভাবে স্মার্টফোন ব্যবহার চালিয়ে যায় তাহলে তাদের মানসিক এবং শারীরিক ভারসাম্যের উপর প্রভাব পড়তে পারে। রিপোর্টে বিস্তারিত ব্যাখ্যা করা হয়েছে কীভাবে স্মার্টফোন, ব্যবহারকারীর জীবন এবং সম্পর্ককে পরিবর্তন করছে। এছাড়া স্মার্টফোন ব্যবহারকারীদের আচরণগত পরিবর্তন সম্পর্কেও এই রিপোর্টে আলোচনা আছে।
এই রিপোর্ট অনুসারে, স্মার্টফোন ব্যবহার অভ্যাসে পরিণত হওয়ার কারণে মানুষ তাদের পরিবার এবং বন্ধুবান্ধব সঙ্গে 30 শতাংশ কম সময় কাটায়। গবেষণায় জড়িত তিনজনের মধ্যে একজন বলেছেন যে, তিনি যখনই তার বন্ধুদের বা পরিবারের সাথে দেখা করেন, প্রতি পাঁচ মিনিটে তিনি ফোনটি চেক করেন। এটি ছাড়া সে বাঁচতে পারবেনা। যদিও ৫ জনের মধ্যে ৩ জন ব্যবহারকারী বলেছেন যে মোবাইল ফোন ছাড়াও তারা জীবনে চলতে পারবে। ভিভো এবং সিএমআর ভারতের শীর্ষ ৮ টি শহরে অনলাইন এবং মুখোমুখি সমীক্ষার ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে। এই সমীক্ষায় সমস্ত বয়সের লোক এবং বিভিন্ন পেশার মানুষ রয়েছে। এর মধ্যে ৩৬ শতাংশ নারী এবং ৬৪ শতাংশ পুরুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here