ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি) এবার থেকে যাত্রীদের থেকে কোনো ভাড়া না নিয়েই রেলের টিকিট বুক করার অনুমতি দেবে । হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন, তবে আপনাকে পরে ভাড়া মেটাতে হবে। আসলে আইআরসিটিসি রেল যাত্রীদের জন্য একটি নতুন সার্ভিস চালু করেছে, যাকে বলা হচ্ছে ‘বুক নাও এন্ড পে লেটার’ পরিষেবা।
নতুন এই পরিষেবায় রেল টিকিট বুক করার জন্য যাত্রীদের  “e-Pay Later” অপশনটি বেছে নিতে হবে। আইআরসিটিসি-র তরফে বলা হয়েছে এই পরিষেবা রিজার্ভ টিকিট এবং ততকাল টিকিট উভয় ক্ষেত্রেই উপলব্ধ। নতুন এই পরিষেবায় সেইসমস্ত গ্রাহকরা উপকৃত হবে, যাদের ব্যাংক অ্যাকাউন্টে কম অর্থ থাকার কারণে টিকিট করার সময় পেমেন্ট করতে পারেনা। তবে মনে রাখবেন, এই পরিষেবা কেবল ইন্টারনেট টিকিটের জন্য উপলব্ধ।
‘e-Pay Later’ অপশন ব্যবহার করে কিভাবে টিকিট বুক করবেন :
প্রথমে আপনাকে Irctc অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। এরপর যাত্রার বিবরণ দিতে হবে। এবার যাত্রীর নাম ও অন্যান্য তথ্য দেওয়ার পর পেমেন্ট অপশনে আসতে হবে। এখানে আপনি ‘Pay Later’ অপশন দেখতে পাবেন। যেইমাত্র আপনি পে লেটার এ ক্লিক করবেন, এটি আপনাকে ePayLater ওয়েবসাইটে রিডাইরেক্ট করবে।
এই ওয়েবসাইটে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর দিতে হবে। এরপর আপনার ফোনে একটি ওটিপি আসবে। ওটিপি দেওয়ার সাথে সাথেই আপনি লগ ইন করতে পারবেন এবং অ্যামাউন্ট কনফার্ম করতে বলা হবে। এরপর আপনার টিকিট বুক হয়ে যাবে। ই-পে লেটার ওয়েবসাইট অনুযায়ী, আপনাকে টাকা পরিশোধ করার জন্য ১৪ দিন দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here