প্রযুক্তির জগৎটি যেমন মজাদার ও উপভোগ্য তেমনি বিপজ্জনক। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা যেমন দিন দিন বাড়ছে, তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে ডিজিটাল জালিয়াতিও। সম্প্রতি ২২ বছর বয়সী রুপেশ ভান্ডারী নামের এক ভারতীয় টেকিকে গ্রেপ্তার করা হয়েছে। রূপেশ এমন একটি অ্যাপ তৈরি করেছিল যার সাহায্যে প্রতারকরা গ্রাহকদের কাছে ভুয়ো ইমেল পাঠাতে পারে এবং তাদের ব্যাংক অ্যাকাউন্ট খালি করতে পারে।
সামনে আসা এই ভারতীয় অ্যাপের মাধ্যমে প্রতারকরা দেশের অনেক মানুষকে ভুয়ো ইমেল পাঠিয়েছিল। এরপর ও এই অ্যাপটি গুগল প্লে স্টোরে উপলব্ধ। Email Spoofer নামের এই অ্যাপের মাধ্যমে ব্যাংক, টেলিকম সংস্থা এবং ম্যাট্রিমোনিয়াল সাইটগুলির নকল ইমেল মানুষকে পাঠানো সম্ভব। স্বাভাবিক ভাবে যেকেউ এটা সত্যি ভেবে ব্যাংকের তথ্য সহ বিভিন্ন বাক্তিগত তথ্য শেয়ার করে।
উদাহরণস্বরূপ, আপনার কাছে ব্যাংক থেকে ভুয়ো মেসেজ এলে আপনি মনে করবেন ব্যাংক অ্যাকাউন্ট আপডেট করার জন্য কিছু তথ্য চেয়েছে এবং আপনি দিয়েও দেবেন। চাইলে অ্যাপটি আপনিও ব্যবহার করতে পারেন। এরজন্য আপনি যে কোম্পানির হয়ে মেল পাঠাতে চান সেই মেল এবং যাকে পাঠাতে চান তার ইমেইল এন্টার করতে হবে । এর পরে সাবজেক্ট এবং ম্যাসেজ লেখার অপশন পাবেন।
দিল্লি পুলিশের সাইবার সেল এই অ্যাপটি সম্পর্কে তখন জানতে পারে যখন বেশ কয়েকজন তাদের কাছে প্রতারণার অভিযোগ করে।  এরপর তদন্তে নেমে দেখা যায় প্রতারিতরা সবাই কোনো ব্যাংক, বিবাহ সংক্রান্ত সাইট বা চাকরির সাইটগুলি থেকে মেল পেয়েছিলো। এই মেলগুলোর ঠিকানা দেখা যায় Email Spoofer অ্যাপ। এরপর পুলিশ ব্যাঙ্গালোর থেকে অ্যাপ ডেভেলপার রূপেশকে গ্রেফতার করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here