ভারতবর্ষে দ্রুত বাড়ছে অনলাইন জালিয়াতির ঘটনা। প্রায় প্রতিদিনই ওয়েবসাইট এর মাধ্যমে প্রতারণার খবরআমরা শুনতে পাই । সম্প্রতি এমনই আরেকটি নতুন খবর সামনে এসেছে, যা আমাদের উদ্বেগকে আরও বাড়িয়ে তুলবে। এই খবর অনুযায়ী, সাইবার অপরাধীরা ডেটিং সাইটের পর অনলাইন ম্যাচমেকিং ওয়েবসাইটগুলিকে টার্গেট করতে শুরু করেছে। ফলে আপনি যদি জীবনসঙ্গী খুঁজে পেতে বা বিয়ে করার জন্য ম্যাট্রিমনি ওয়েবসাইটগুলো ঘাটাঘাটি করেন তাহলে আপনাকে সদা সতর্ক থাকা দরকার।
যেকোনো মুহূর্তে প্রতারণার শিকার হতে পারেন :
সম্প্রতি পুনেতে অবস্থিত একজন ইঞ্জিনিয়ার এই নতুন ধরণের প্রতারণার শিকার হয়েছেন । ম্যাট্রিমনি ওয়েবসাইটে লাইফ পার্টনার খোঁজার সময়, তার সাথে একজন প্রতারকের পরিচয় হয়। পরে ওই প্রতারক ১০ লক্ষ টাকা ইঞ্জিনিয়ারের থেকে হাতিয়ে নেয়। শুধু পুরুষ নয়, মহিলারাও ম্যাট্রিমনি ওয়েবসাইটে প্রতারণার শিকার হচ্ছে।


সরকার থেকে সতর্কতা জারি :
স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার সাইবার-সেফটি এবং সাইবার সিকিউরিটির টুইটার হ্যান্ডেল ‘সাইবার দোস্ত’ থেকে ব্যবহারকারীদের সতর্ক করেছে। তারা ব্যবহারকারীদের ম্যাট্রিমনি ওয়েবসাইটগুলিতে গিয়ে কি করণীয় এবং কি করণীয় নয়, সে সম্পর্কে জানিয়েছে। একটি টুইটে তারা বলেছেন যে, ম্যাট্রিমনি সংক্রান্ত ওয়েবসাইটগুলিতে রেজিস্টারের সময় নতুন ইমেল আইডি ব্যবহার করা উচিত। এর সাথে এই ওয়েবসাইটগুলিতে ফটো, ফোন নম্বর এবং ঠিকানা ব্যক্তিগত রাখা বুদ্ধিমানের কাজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here