এবছর ডেটা লিক এবং স্মার্টফোন হ্যাকের বেশ কয়েকটি বড় বড় ঘটনা সামনে এসেছে । এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসাবে বিবেচিত হোয়াটসঅ্যাপের হ্যাকিংয়ের বিষয়টি । এই অ্যাপে থার্ড পার্টি একটি বাগের মাধ্যমে ১,৪০০ জন ভারতীয়কে হ্যাক করা হয়েছিল। তবে এতো গেলো অ্যাপের কথা। এবছর অ্যান্ড্রয়েড ও আইওএস দুই ধরণের ডিভাইসকেই হ্যাক করেছে হ্যাকাররা।
ব্রিটেনের গবেষকরা সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করে জানিয়েছেন, আইফোন ব্যবহারকারীরা অন্যান্য স্মার্টফোন ব্যবহারকারীদের তুলনায় ১৬৭ গুণ বেশি হ্যাকারদের দ্বারা হ্যাক হতে পারে। এর অর্থ হ্যাকাররা অন্যান্য স্মার্টফোনের চেয়ে আইফোন হ্যাক করার ক্ষেত্রে আরও বেশি আগ্রহ দেখায়।
আসলে, ইউকে (ইউনাইটেড কিংডম) তে অবস্থিত case24.com গবেষকরা মাসিক গুগল অনুসন্ধানের ভিত্তিতে ডেটা সংগ্রহ করে এই রিপোর্ট প্রকাশ করেছে। গবেষকরা এও খুঁজে পেয়েছে হ্যাকাররা কীভাবে বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোন এবং বিভিন্ন অ্যাপগুলিকে টার্গেট করে। গবেষকরা দেখেছেন যে, ব্রিটেনের ১০,৪০০ আইফোন ব্যবহারকারীকে হ্যাকারদের দ্বারা টার্গেট করা হয়েছিল।
সেই তুলনায় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্যামসাং স্মার্টফোন অনেক কম হ্যাকের শিকার হয়েছে। হ্যাকাররা কেবলমাত্র ৭০০ স্যামসাং ব্যবহারকারীকে এবছর টার্গেট করেছিল। এদিকে হ্যাকাররা LG, Nokia, Sony মতো ব্র্যান্ডের ফোনগুলো কে এই দুটি স্মার্টফোনের চেয়ে কম টার্গেট করেছে বলে রিপোর্টে দাবি করা হয়েছে।
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here