সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট ফেসবুক এবার থেকে অ্যাকাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহারের সুবিধা বন্ধ করলো। এখন থেকে ব্যবহারকারীদের মেসেঞ্জার ব্যবহারের জন্য ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করা বাধ্যতামূলক। এর আগে নতুন ব্যবহারকারীরা ফেসবুক অ্যাকাউন্টের পরিবর্তে মেসেঞ্জার বা ম্যাসেঞ্জার লাইট অ্যাপে তাদের ফোন নম্বর দিয়ে লগইন করতে পারতেন। তবে এবার থেকে নতুন আপডেটের পরে মেসেঞ্জার ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে হবে।
নতুন অপারেটিং সিস্টেম আনছে ফেসবুক :
এদিকে ফেসবুক (Facebook) খুব শীঘ্রই তার অপারেটিং সিস্টেম আনতে চলেছে। অ্যান্ড্রয়েডের উপর নির্ভরতা কমাতেই সংস্থা এমনটা করতে পারে বলে খবর। এই রিপোর্ট সামনে এনেছে The Information। যদিও এই রিপোর্টে অপারেটিং সিস্টেমটির বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি, এমনকি এর লঞ্চ ডেট ও জানানো হয়নি।
তবে ফেসবুক যদি নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে আসে তাহলে গুগলের সাথে যে প্রতিদ্বন্দ্বিতা জমে উঠবে তাতে সন্দেহ নেই। আপনাকে জানিয়ে রাখি হুয়াওয়ে ও তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম কিছুদিন আগেই লঞ্চ করেছে।
ফেসবুকে গুগলের নিয়ন্ত্রণ কি শেষ হবে?
The Verge এর রিপোর্ট অনুযায়ী, ফেসবুকের এক আধিকারিক বলেছেন, “এটি সম্ভব যে ফেসবুকের ভবিষ্যতের হার্ডওয়্যার গুগলের সফ্টওয়্যারের উপর নির্ভর করবে না, এটি ফেসবুকের উপর গুগলের নিয়ন্ত্রণ হ্রাস করবে বা দূর করবে।”