কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার জন্য প্যান কার্ডের পরিবর্তে আধার কার্ড ব্যবহার করতে পারবে ভারতীয় নাগরিকরা। অর্থাৎ সরকার আধার কার্ডের গুরুত্ব আরো বাড়াতে চাইছে। এমত পরিস্থিতিতে ৩১ ডিসেম্বরের পরে যেসব প্যান কার্ড লিংক করা থাকবে না আধার কার্ড এর সাথে, সেগুলি বাতিল হয়ে যাবে বলে জানানো হয়েছে। এদিকে প্যান কার্ডের মূল্য সম্পর্কে আমরা সবাই অবগত। তো আসুন জেনে নেই প্যান ও আধার কার্ডের লিংক কিভাবে করবেন এবং যদি আধার কার্ডের সাথে প্যান কার্ডের তথ্য ভিন্ন থাকে তাহলেও কিভাবে লিংক করা সম্ভব।
কিভাবে প্যান কার্ডের সাথে আধার লিংক করবেন : 
প্যান কার্ডের সাথে আধার লিংক করার জন্য আমরা দুটি পদ্ধতির কোনো একটি অনুসরণ করতে পারি। একটি হলো অনলাইনে এবং অন্যটি হলো SMS এর মাধ্যমে।
অনলাইনে কিভাবে প্যান ও আধার লিংক করতে পারবেন :
১ . এরজন্য আপনাকে www1.incometaxindiaefiling.gov.in ওয়েবসাইটে যেতে হবে।
২ . এরপর প্যান কার্ডের নম্বর ও আধার কার্ডের নম্বর এন্টার করতে হবে।
৩ . এরপর আপনাকে ‘I agree to validate my Aadhaar details with UIDAI’ বক্সে ক্লিক করতে হবে।
৪ . এরপর ক্যাপচা দিয়ে ‘লিংক আধার’ বাটনে ক্লিক করতে হবে।
অফলাইনে কিভাবে প্যান ও আধার লিংক করতে পারবেন :
১ . সর্বপ্রথম আপনার ফোনের মেসেজ বক্সটি খুলুন এবং টাইপ করুন UIDPAN (স্পেস) আপনার আধার নাম্বার (স্পেস) আপনার প্যান কার্ড নাম্বার। যেমন – UIDPAN ৩৪৫৬৭৬৫৪৩৪৭৮ PAN১২৩৪৫৬Q
২ . এবার এটিকে পাঠিয়ে দিন ৫৬৭৬৭৮ নাম্বারে।
প্যান ও আধারের তথ্য ভুল থাকলে কি করবেন :
যদি আপনি লিংক করার সময় দেখেন প্যান কার্ডের সাথে আধার কার্ডের কোনো তথ্য অমিল আছে, তাহলে আপনি প্যান ও আধার নম্বর দেওয়ার পর নিচে একটি বক্স দেখতে পাবেন, যেখানে লেখা আছে – ‘I agree to validate my Aadhaar details with UIDAI’, এখানে ক্লিক করবেন না। এরপর ক্যাপচা দিয়ে ‘লিংক আধার’ বাটনে ক্লিক করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here