ডিটিএইচ ও কেবল টিভি গ্রাহকদের জন্য সুখবর। নতুন বছরে টিভি দেখার খরচ কমতে চলেছে। টেলিকম সেক্টরে অনেক পরিবর্তন করার পরে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) এবার ব্রডকাস্টিং সেক্টরেও নতুন নিয়ম বাস্তবায়নের পাশাপাশি পুরানো চার্জ কমাতে পারে বলে খবর। প্রসঙ্গত এ বছরের এপ্রিল থেকে ডিটিএইচ এবং কেবল টিভি গ্রাহকদের জন্য নতুন নিয়ম নিয়ে এসেছিলো ট্রাই। তবে নিয়মে মোটেই সন্তুষ্ট ছিলো না। কারণ নতুন নিয়মে আগের তুলনায় টিভি দেখার খরচ অনেকটাই বেড়ে যায়।  আর এই খরচ বাড়ার পিছনে মূল কারণ ছিল নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি (NCF) এর পরিবর্তন।
সস্তা হবে NCF :
এখন ডিটিএইচ এবং কেবল টিভি গ্রাহকদের ১৫৩ টাকা অতিরিক্ত এনসিএফ দিতে হয়। এনসিএফ প্যাকেজে ১০০ টির কাছাকাছি চ্যানেল থাকে। এর পাশাপাশি, a-la-carte (আলাদা ভাবে বাছতে হয় ) চ্যানেলগুলির জন্য আরও অর্থ ব্যয় করতে হয়। ফলে গ্রাহকদের মাসিক খরচ আগের তুলনায় প্রায় দ্বিগুন পৌঁছে যায়। তবে ট্রাই এখন এই এনসিএফ কমানোর সিদ্ধান্ত নিয়েছে।
দিতে হয় কনটেন্ট চার্জ :
ট্রাই এর নতুন নিয়ম অনুযায়ী গ্রাহকদের এখন দুইরকম চার্জ দিতে হয়। এক এনসিএফ এবং দুই কনটেন্ট চার্জ (বেছে নেওয়া পছন্দের চ্যানেল)। এই কনটেন্ট চার্জগুলো টিভি চ্যানেলের ব্রডকাস্টারদের কাছে যায়। আবার এনসিএফ হলো সেই চার্জ যা চ্যানেল দেখানোর জন্য কোনও ডিটিএইচ বা কেবল অপারেটরকে দেওয়া হয়।
গ্রাহকদের পছন্দের উপর ভিত্তি করে তৈরী হবে NCF :
রিপোর্ট অনুযায়ী ট্রাই গ্রাহকদের সুবিধার্থে নতুন নিয়ম পরিবর্তন করার জন্য কাজ শুরু করেছে। তারা চাইছে আগের তুলনায় সস্তায় গ্রাহকদের টিভি দেখার সুযোগ করে দিতে। এরজন্য ট্রাই ভ্যারিয়েবল এনসিএফ নিয়ে আসতে পারে। এই ভ্যারিয়েবল এনসিএফ বিভিন্ন সার্কেলে বিভিন্ন হবে। যেখানে গ্রাহকদের পছন্দের উপর জোর দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here