চীনা স্মার্টফোন কোম্পানি Vivo গ্রাহকদের জন্য ‌একটি নতুন ফিচারের উপর কাজ করছে। এই ফিচারে ভূমিকম্পের আগে মানুষকে অ্যালার্ট করা হবে। আজ ভিভো-র প্রোডাক্ট ম্যানেজার Xiao Zhuge জানিয়েছেন, কোম্পানি তাদের কাস্টম অপারেটিং সিস্টেম , ফনটচ এ ‘আর্থকোয়েক ওয়ার্নিং’ ফিচার দেবে। এরফলে ভিভো ফোন ব্যবহারকারীরা ভূমিকম্পের আগে জানতে পারবে। প্রসঙ্গত এর আগে Xiaomi ও একই ফিচারের উপর কাজ করছিল বলে জানিয়েছিল ।
Xiaomi নিয়ে আসছে আর্থকোয়েক ওয়ার্নিং ফিচার :
কিছুদিন আগে Xiaomi বেজিং ডেভেলপার কনফারেন্সে ঘোষণা করেছিল তারা ‘আর্থকোয়েক ওয়ার্নিং’ ফিচার নিয়ে আসছে। কোম্পানি ইতিমধ্যেই এই ফিচারের সাথে চীনের কিছু জায়গায় MIUI 11 OS আপডেট দিয়েছে। শীঘ্রই এই আপডেট চীনের বাকি অঞ্চলেও দেওয়া হবে। কোম্পানি এই ফিচার কেবল তাদের স্মার্টফোনে নয়, স্মার্ট টিভিতেও দেবে বলে জানিয়েছে।
ভূমিকম্প হওয়ার ১০ সেকেন্ড আগে সতর্কতা :
এই ফিচার ব্যবহারকারীকে ভূমিকম্পের ১০ সেকেন্ড আগে সতর্ক করবে যাতে ভূমিকম্পের আগে কোনও নিরাপদ স্থানে পৌঁছানো যায়। যদিও ১০ সেকেন্ড সময়টা খুব কম তবে শাওমি যে এমন একটি ফিচার এনেছে তার জন্য সাধুবাদ পাওয়ার যোগ্য। এই ফিচার জরুরি আশ্রয়, জরুরি যোগাযোগের বিশদ, চিকিৎসা যোগাযোগ এবং উদ্ধার সম্পর্কিত তথ্যও সরবরাহ করবে।
অন্যান্য দেশে কবে আসবে তা কোম্পানি জানায়নি :
আপাতত এই ফিচার চীনের জন্য উপলব্ধ। তবে বাইরের দেশেও শাওমি এই ফিচারটি আনবে। এরজন্য বিভিন্ন কোম্পানির সাথে কথা চলছে। যদিও ঠিক কবে সমস্ত দেশগুলোতে এই ফিচার উপলব্ধ হবে তা জানা যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here