আমেরিকা চীনা স্মার্টফোন কোম্পানি Huawei কে অনুমতি না দিলেও ভারত সরকারের থেকে ছাড়পত্র পেল। হুয়াওয়ে চাইলেই ভারতে 5G টেস্টিং শুরু করতে পারে। যদিও একা হুয়াওয়ে নয়, ভারত সরকার সমস্ত টেলিকম কোম্পানি ও স্মার্টফোন কোম্পানি কে ৫জি টেস্টিংয়ের ছাড়পত্র দিয়েছে। প্রসঙ্গত আমেরিকা দেশের সুরক্ষার কারণে হুয়াওয়ে কে ফাইভ-জি টেস্টিং এর অনুমতি দেয়নি।
রিপোর্ট অনুযায়ী, Huawei সহ কিছু অপারেটর এবং ভেন্ডার কে পরীক্ষার জন্য সামিল করা হবে। ভারত সরকারের এই সিদ্ধান্তে যথেষ্ট খুশি চিনা স্মার্টফোন কোম্পানি হুয়াওয়ে। কারণ আমেরিকায় ব্যান হওয়ার পর, ভারতীয় মার্কেটেও যদি হুয়াওয়ে ফাইভ জি এর অনুমোদন না পেত তাহলে তাদের ব্যবসার ব্যাপক ক্ষতি হত। এ ব্যাপারে কোম্পানির সিনিয়র ম্যানেজার Cyril XU ভারত সরকারকে ধন্যবাদ দিয়ে জানিয়েছে, আমরা অনুমতি পেয়ে প্রচণ্ড খুশি।
কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছেন, ৫জি হলো হলো আমাদের ভবিষ্যৎ। আমরা ৫জি যত দ্রুত চালু করার চেষ্টায় আছি। এর সাথে Cyril XU বলেছেন, তার ভারত সরকারের উপর যথেষ্ট বিশ্বাস আছে যে ভারত দ্রুত ফাইভ-জি কে আগে নিয়ে যাবে। তিনি আরও বলেন কোম্পানি সর্বশ্রেষ্ঠ টেকনিকের সাথে ট্রায়ালে অংশগ্রহণ করবে।
এ বছরের মে মাসে খবর এসেছিল, আমেরিকার মুখ্য চিফ মেকার কোম্পানি সহ গুগল Huawei কে সফটওয়্যার ও কম্পনেন্ট দেওয়া বন্ধ করে দিয়েছে। আবার Intel, Qualcomm, Xilinx এবং Broadcom এর মত কোম্পানি ও তাদের কর্মচারীদের হুয়াওয়ে কে সাহায্য করতে বারণ করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here