দ্রুত নতুন গ্রাহক টানার ক্ষেত্রে অন্যান্য কোম্পানিকে ফের একবার ছাপিয়ে গেল Reliance Jio। Airtel, ভোডাফোন-আইডিয়া ও বিএসএনএল কে পিছনে ফেলে কোম্পানি অক্টোবর মাসে ৯১ লক্ষ নতুন গ্রাহক যুক্ত করেছে। তবে এ ঘটনা নতুন নয় যে, জিও ধীরে ধীরে সর্বোচ্চ গ্রাহকসংখ্যাধারী টেলিকম কোম্পানিতে পরিণত হচ্ছে, বরং আশ্চর্য এটাই যে জিও অক্টোবর মাসেই আইইউসি নিয়ে আসার পর ও এতো গ্রাহক যুক্ত করতে পেরেছে। প্রসঙ্গত জিও এবছরের অক্টোবর মাসের ১০ তারিখ থেকে অন্য নেটওয়ার্কে কল করার জন্য ৬ পয়সা প্রতি মিনিটে চার্জ নেওয়ার কথা ঘোষণা করে।
অন্য কোম্পানির ও গ্রাহক বেড়েছে :
ট্রাই দ্বারা প্রকাশিত এই ডেটায় জিও ছাড়াও অন্য কোম্পানির উল্লেখ আছে । সেখানে দেখা যাচ্ছে জিও-র প্রতিদ্বন্দ্বী ভোডাফোন-আইডিয়া ও এয়ারটেল ও অক্টোবর মাসে গ্রাহক জুড়তে সক্ষম হয়েছে। এয়ারটেল যেখানে যুক্ত করেছে ৮১,৯৭৪ নতুন গ্রাহক, পাশাপাশি ভোডাফোন-আইডিয়ার সংগ্রহ ১.৯ লক্ষ নতুন গ্রাহক।
গ্রাহক সংখ্যার বিচারে এগিয়ে ভোডাফোন-আইডিয়া : 
ট্রাই এর রিপোর্ট অনুযায়, অক্টোবর মাস পর্যন্ত জিওর মোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৩৬.৪৩ কোটি। এদিকে এয়ারটেলের গ্রাহক সংখ্যা বেড়ে হয়েছে ৩২.৫৬ কোটি এবং ভোডাফোন-আইডিয়ার কাছে আছে ৩৭.২৭ কোটি গ্রাহক। সরকারি টেলিকম কোম্পানি বিএসএনএল এর কথা বললে তাদের পারফরমেন্স অক্টোবর মাসে যথেষ্ট ভালো। তারা অক্টোবর মাসে মোট ২.৯ লক্ষ গ্রাহক যুক্ত করেছে।
মার্কেট শেয়ারে দ্বিতীয় স্থানে রিলায়েন্স জিও :
ভারতীয় টেলিকম মার্কেটের ৩১.৪৯ শতাংশ দখল করে আছে ভোডাফোন-আইডিয়া। দ্বিতীয় স্থানে আছে রিলায়েন্স জিও। যাদের মার্কেট শেয়ার ৩০.৭৯ শতাংশ। আবার এয়ারটেল এবং বিএসএনএল এর মার্কেট শেয়ার যথাক্রমে ২৭.৫২ শতাংশ এবং ১০.২০ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here