NRC এবং CAB কে কেন্দ্র করে এইমুহূর্তে সারা দেশে রাজনৈতিক শোরগোল শুরু হয়েছে। ভারতের নাগরিকত্ব প্রমান না করতে পেরে আসামে দুশ্চিন্তায় দিন কাটাচ্ছে ১৯ লক্ষের বেশি মানুষ। সম্প্রতি লোকসভা ও রাজ্য সভায় পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল এ ভারতের নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে কিছু নিয়মের পরিবর্তন ঘটানো হয়েছে। এমত পরিস্থিতিতে আপনিও যদি ভারতের নাগরিকত্ব পেতে চান তাহলে এই পোস্টটি অবশ্যই পড়ুন। কারণ আমরা এখানে কারা ভারতীয় নাগরিকত্ব পাবে, এরজন্য প্রয়োজনীয় ডকুমেন্ট এবং আবেদনের পদ্ধতি আপনাদেরকে বলবো।
কিভাবে নির্ধারিত হয় ভারতের নাগরিকত্ব?
সাধারণভাবে জন্ম এবং বংশপরম্পরায় ভারতের নাগরিকত্ব পাওয়া যায়। ১৯৪৯ সালের ২৯ নভেম্বরে আসা সংবিধান অনুযায়ী আপনার বাবা বা মা যদি ভারতের জন্মগ্রহণ করেন তাহলেই আপনি নাগরিকত্ব পেতে পারেন। আবার ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনে বলা হয়েছিল, ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকে ১৯৮৭ সালের ১ জুলাইয়ের মধ্যে যাদের জন্ম ভারতে তারা এদেশীয় বলে গণ্য হতে পারেন  এছাড়াও ১৯৮৭ সালের ১ জুলাই থেকে ২০০৩ এর নাগরিকত্ব সংশোধন আইনের আগে যাদের জন্ম তারা ভারতীয় বলে বিবেচিত হতে পারেন। বিস্তারিত জানতে indiancitizenshiponline ওয়েবসাইট ভিসিট করুন।
নাগরিকত্ব সংশোধনী বিল অনুযায়ী এখন ভারতের নাগরিকত্ব কারা পাবে :
নাগরিকত্ব সংশোধনী বিল এ বলা হয়েছে ভারতের প্রতিবেশী মুসলিম অধ্যুষিত তিনটি দেশ, আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান এর হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি এবং খ্রিষ্টানদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। যদিও বিশ্বের অন্যান্য দেশের সকল ধর্মাবলম্বী মানুষরা ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারে।
১৯৫৫ সালের নাগরিকত্ব আইনে বলা হয়েছিল, ভারতের নাগরিকত্ব তারাই পাবে যারা আবেদন করার আগে টানা ১২ মাস ভারতে বাস করছে। এরসাথে বিগত ১৪ বছরের মধ্যে ১১ বছর তারা ভারতে কাটিয়েছে। তবে নাগরিকত্ব সংশোধনী বিল এ টানা ১২ মাসের সাথে দ্বিতীয় নিয়মের সময় কমিয়ে ৬ বছর করা হয়েছে। অর্থাৎ এখন তারাই আবেদন করতে পারবেন যারা বিগত ৮ বছরের মধ্যে ৬ বছর ভারতে আছেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট :
indiancitizenshiponline.nic.in ওয়েবসাইট অনুযায়ী, আবেদনকারীর কাছে বৈধ বিদেশী পাসপোর্ট, বৈধ আবাসিক অনুমতি / এলটিভি এবং মা-বাবার জন্ম তারিখের প্রমাণ থাকা জরুরি। এছাড়াও আবেদনকারীর একটি পাসপোর্ট সাইজের ফটো প্রয়োজন।
নাগরিকত্বের জন্য কিভাবে আবেদন করবেন ( Registration As a Citizen of India Under Section 5(1)(a) ) :
১ . এরজন্য আপনাকে (https://indiancitizenshiponline.nic.in/) ওয়েবসাইটে যেতে হবে।
২ . এবার আপনি কোন ধরণের রেজিস্ট্রেশন করতে চান সেটি মনোযোগ সহকারে নির্বাচন করুন।
৩ . এরপর Apply Online বাটনে ক্লিক করুন।
৪ . এরপর আপনার সামনে একটি পেজ খুলে যাবে, যেখানে আপনার সম্পর্কে, আপনার বাবার সম্পর্কে, আপনার মায়ের সম্পর্কে, আপনার বিবাহ ও কর্মজীবন সম্পর্কে, আপনার পাসপোর্টের তথ্য পূরণ করতে হবে। সমস্ত তথ্য দেওয়ার পর আপনাকে ‘Save and Next’ বাটনে ক্লিক করতে হবে।
৫ . এর পরের পেজে আপনাকে ঠিকানা সম্পর্কে জানাতে হবে। এটির পরে পরিবার এবং তার পরের পেজে কোনো ফৌজদারি মামলা চলছে কিনা জানাতে হবে।
৬ . এই তিনটি পেজের পর আপনার ছবি ও ডকুমেন্ট আপলোড করতে হবে। এবং সবশেষে পেমেন্ট করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here