ধীরে ধীরে পায়ের নীচের মাটি শক্ত হচ্ছে সরকারি টেলিকম কোম্পানি বিএসএনএল এর। সরকারের তরফে আগেই BSNL এবং MTNL কে বাঁচাতে ৭০,০০০ কোটি টাকার রিভাইভাল প্যাকেজের ঘোষণা করা হয়েছিল। এবার ৩০,০০০ কোটি টাকার এলওসি (লেটার অফ কমফোর্ট ) পেলো এই সরকারি টেলিকম কোম্পানি। এরফলে বিএসএনএল তাদের ক্যাপিটালকে মজবুত করার জন্য বিভিন্ন ব্যাংক থেকে সমপরিমাণ অর্থ লোন নিতে পারবে।
রিপোর্ট অনুযায়ী, এর আগে ১৫,০০০ কোটি টাকা থেকে ২০,০০০ কোটি টাকা পর্যন্ত এই এলওসি মিলতো, যদিও এখন তা বাড়িয়ে ৩০,০০০ কোটি টাকা পর্যন্ত করেছে সরকার। এর মধ্যে 4G নেটওয়ার্ক চালু করতে বিএসএনএল এর ১২,০০০ কোটি টাকা প্রয়োজন বলে জানা গেছে।
এছাড়াও সরকারি টেলিকম কোম্পানিকে বিভিন্ন খাতের বকেয়াও মেটাতে হবে। যারমধ্যে কিছু ভেন্ডার ও রয়েছে। এই ভেন্ডারগুলোর মধ্যে নোকিয়ার নাম আছে সবার উপরে। রিপোর্টে বলা হয়েছে, বিএসএনএল এর কাছে ২,০০০ কোটি টাকা পাওনা আছে নোকিয়ার । যা 4G চালু করার আগে পরিশোধ করতে হবে।
এদিকে বিএসএনএল ভারতীয় স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার কাছে ৪,০০০ কোটি – ৫,০০০ কোটি টাকার লোন চেয়েছে, যা শীঘ্রই মঞ্জুর হবে বলে ফিনান্সিয়াল এক্সপ্রেস এর দাবি। আর তা যদি সত্যি হয় তাহলে বিএসএনএল বকেয়া মিটিয়ে ধীরে ধীরে 4G নেটওয়ার্কের দিকে অগ্রসর হতে পারবে। এখন দেখার সরকার ও অন্যান্য সংস্থার সহযোগিতায় কতটা ঘুরে দাঁড়াতে পারে মৃতপ্রায় এই টেলিকম কোম্পানি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here