গতবছরই বিশ্বের বিভিন্ন দেশে চালু হয়েছে 5G। যদিও ভারতে পরিকাঠামোর অভাবে এখনো এই সুপারফাস্ট নেক্সট জেনেরেশন নেটওয়ার্ক টেকনোলজি এসে পৌঁছায়নি। তবে এই নিয়ে আর বেশিদিন অপেক্ষা করতে হবেনা ভারতীয়দের। কারণ OPPO, Vivo, Xiaomi, OnePlus সহ বেশ কিছু স্মার্টফোন কোম্পানি এবছরে ভারতে ফরজি এর সাথে সাথে ফাইভজি স্মার্টফোন ও লঞ্চ করবে। এই ফোনগুলো নতুন বছরের প্রথম কোয়ার্টারেই চলে আসার সম্ভাবনা।
প্রসঙ্গত Samsung গতবছর দক্ষিণ কোরিয়া সহ আমেরিকায় তাদের 5G স্মার্টফোন লঞ্চ করেছিল। ইতিমধ্যেই Huawei, Vivo সহ একাধিক ব্র্যান্ড সেই দলে নাম লিখিয়েছে। রিপোর্ট অনুযায়ী ভারতে এবছরে 5G স্পেকট্রামের অকশন করা হতে পারে। ফলে 5G ফোন ব্যবহার নিয়ে কোনো সমস্যার সম্মুখীন হতে হবেনা।
গ্লোবাল রিসার্চ ফার্ম, TechArc তাদের ব্লগে জানিয়েছে এবছরে ১৫ থেকে ১৮ টি 5G নেটওয়ার্ক সাপোর্ট যুক্ত স্মার্টফোন লঞ্চ হতে পারে। এই ফোনগুলোর ভারতে দাম হবে ৩০,০০০ টাকার কাছাকাছি। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (IDC) এর রিপোর্ট অনুযায়ী, সম্ভাবনার কথা মাথায় রেখে স্মার্টফোন কোম্পানিগুলো এবছরে ভারতে 4G এর পাশাপাশি 5G স্মার্টফোন ও লঞ্চ করবে।
কিছুদিন আগেই আমরা আপনাদেরকে জানিয়েছিলাম, ভারত সরকার সমস্ত টেলিকম কোম্পানি ও স্মার্টফোন কোম্পানি কে ৫জি টেস্টিংয়ের ছাড়পত্র দিয়েছে। এবিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছিলেন, ‘৫জি হলো হলো আমাদের ভবিষ্যৎ। আমরা ৫জি যত দ্রুত চালু করার চেষ্টায় আছি।’ ফলে ভারতবাসীরা যে খুব শীঘ্রই সুপারফাস্ট নেক্সট জেনেরেশন নেটওয়ার্ক টেকনোলজির স্বাদ পেতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here