স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে আমরা যে সমস্যার সবচেয়ে বেশি সম্মুখিন হই তা হল ফোনকে বারবার চার্জ করা। তবে এবার এই সমস্যা থেকে খুব শীঘ্রই মুক্তি পাওয়া যেতে পারে। গবেষকরা একটি নতুন টেকনোলজি ডেভলপ করেছে যার দ্বারা পাঁচ দিনের কমে স্মার্টফোনের ব্যাটারি শেষ হবে না। এই টেকনোলজির সাহায্যে ইলেকট্রিক গাড়িকে দ্বিতীয় বার চার্জ না করে এক হাজার কিলোমিটারের বেশি চালানো যাবে।
নতুন এই টেকনোলজি তে লিথিয়াম আয়ন কম্বিনেশনের জায়গায় নতুন কম্বিনেশন ব্যবহার করা হবে। এখনকার দিনে স্মার্টওয়াচ, স্মার্টফোন এবং পেসমেকারে লিথিয়াম আয়ন ব্যাটারি থাকে। তবে এর জায়গায় গবেষকরা আল্ট্রা হাই কম্বিনেশন পাওয়ার জন্য লিথিয়াম সালফার কম্বিনেশন ব্যবহার করেছিল এবং এর ফল ও পাওয়া গেছে চমকপ্রদ।
অস্ট্রেলিয়ার মিনাশ উনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, তাদের টিম সালফার ক্যাথোড এর ডিজাইনকে রি কনফিগার করে সফলভাবে বর্তমান ব্যাটারি কম্বিনেশনের জায়গায় ব্যবহার করতে পেরেছে।
ইলেকট্রিক গাড়ি তে ট্রায়াল :
গবেষকদের একজন, মৌনাক মজুমদারের কথায়, তারা অস্ট্রেলিয়া সরকার ও ইন্টারন্যাশনাল ইন্ডাস্ট্রি পার্টনারের থেকে ২.৫ মিলিয়ন ডলার ফান্ডিং পেয়েছে। নতুন ব্যাটারির ট্রায়াল এবছর থেকেই শুরু হবে। প্রথমে ইলেকট্রিক গাড়ি তে এর ট্রায়াল শুরু হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here