লাস ভেগাসে আয়োজিত কনজিউমার ইলেকট্রনিক শো বা সিইএস (CES 2020) তে বিশ্বের প্রথম ফোল্ডেবল ল্যাপটপ সামনে এলো। এই ল্যাপটপটি তৈরী করেছে Lenovo। যার নাম দেওয়া হয়েছে ThinkPad X1 Fold। এই ল্যাপটপে কোম্পানি OLED ডিসপ্লে ব্যবহার করেছে। আপনি চাইলে ল্যাপটপটিকে মুড়ে নোটবুকের মতো ব্যবহার করতে পারবেন। এই ল্যাপটপের কথা গত বছর মে মাসে প্রথম জানা গিয়েছিলো।

Lenovo ThinkPad X1 Fold দাম ও স্পেসিফিকেশন :

লেনোভো থিংকপ্যাড এক্স১ ফোল্ড এর দাম $২,৪৯৯, যা প্রায় ১,৭৯,৪০০ টাকা। এদিকে দাম জানালেও কোম্পানি এই ল্যাপটপকে কখন বিক্রির জন্য আনবে তা জানা যায়নি। লেনোভো থিংকপ্যাড এক্স১ ফোল্ডের স্পেসিফিকেশন সম্পর্কে কথা বলতে গেলে, এতে একটি ১৩.৩-ইঞ্চি pOLED (প্লাস্টিক অর্গানিক লাইট ইমিটিং ডায়োড)) ডিসপ্লে দেওয়া হয়েছে।
এই ল্যাপটপকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যে, আপনি একে মোবাইল, ট্যাবলেট এবং ল্যাপটপ, তিন ভাবেই ব্যবহার করতে পারবেন। ল্যাপটপটির ডিসপ্লের জন্য লেনোভো এলজি’র সাথে হাত মিলিয়েছে। ল্যাপটপের সাথে অ্যাক্টিভ পেন সাপোর্ট ও থাকবে, যার মাধ্যমে স্কেচ করা যাবে।
কানেক্টিভিটির জন্য এই ল্যাপটপে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট রয়েছে, যার সাহায্যে আপনি দ্বিতীয় ডিসপ্লেকে কানেক্ট করতে পারবেন এবং ল্যাপটপে কী-বোর্ড ব্যবহার করতে পারবেন। এতে একটি বিল্টইন ব্লুটুথ মিনি ফোল্ড কীবোর্ড ও আছে। আপাতত এই ল্যাপটপ উইন্ডোজ ১০ এর সাথে এলেও পরবর্তীতে এতে উইন্ডোজ ১০এক্স এর আপডেট পাওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here