আপনি যদি সেই দলে থাকেন যারা চীনা স্মার্টফোনের ঘোর বিরোধী, তবে আপনার বিরক্তি আরও বাড়াবে এই খবর। কারণ চীনের বড় টেলিকম কোম্পানি, চায়না মোবাইল এবার ভারতে আসার প্রস্তুতি নিচ্ছে। কোম্পানি ভারতীয় টেলিকম মার্কেটে আসার জন্য ভোডাফোন, আইডিয়া এবং এয়ারটেলের সাথে আলোচনাও করছে বলে জানা গেছে। রিপোর্ট অনুযায়ী, চায়না মোবাইল ভারতে এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার সাথে মিলে ক্লাউড নেটওয়ার্ক তৈরি করবে।
হোল্ডিং সংস্থা হিসাবে কাজ করবে:
লাইভমিন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় টেলিকম মার্কেটে আসার জন্য প্রচন্ড আগ্রহী চায়না মোবাইল। যদিও কোম্পানি এখন নিজস্ব টেলিকম অপারেটর হিসাবে ভারতে আত্মপ্রকাশ করবে না। তারা এখন হোল্ডিং সংস্থা হিসাবে এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়ার সাথে থাকবে। আপনাকে জানিয়ে রাখি হোল্ডিং সংস্থার অর্থ একটি সহায়ক সংস্থা। এর অর্থ হল চায়না মোবাইল ভারতে এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়াদের অবকাঠামো তৈরি করবে। এছাড়াও তারা দুটি কোম্পানিকে পরিচালনা করবে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেছেন, ‘চায়না মোবাইল চীনে তাদের ক্লাউড স্পেস বাড়ানোর পর, এখন বিদেশে বিনিয়োগের চেষ্টায় আছে। সিংটেল এর সাথে এয়ারটেল যেভাবে শেয়ারে ব্যবসা করে, চায়না মোবাইল ও তেমন কিছু চায়।’ প্রসঙ্গত ভারতী এয়ারটেল( যাকে আমরা এয়ারটেল নামে জানি) এর ৪১ শতাংশ শেয়ার আছে ভারতী টেলিকম এর কাছে। আবার এই ভারতী টেলিকমের ৪৮ শতাংশের মালিক সিংটেল। অর্থাৎ এয়ারটেলের প্রায় ৩৫ শতাংশ শেয়ার সিংটেলের দখলে।
এবিষয়ে এয়ারটেল ও চায়না মোবাইল কে ইমেল মারফত জানতে চাইলে তারা কোনো উত্তর দেয়নি। এমনকি ভোডাফোন-আইডিয়ার তরফে বলা হয়েছে, এবিষয়ে কথা বলার সঠিক সময় আসেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here