গ্রাহক ধরতে টেলিকম কোম্পানিগুলো মাঝেমাঝেই নতুন নতুন সার্ভিস নিয়ে আসে। যার মধ্যে একটি হলো ভয়েস ওভার ওয়াই ফাই (VoWiFi) কলিং। সম্প্রতি এয়ারটেল ও জিও এই নতুন পরিষেবা এনেছে। এই পরিষেবার সুবিধা হলো, এখানে নেটওয়ার্ক না থাকলেও গ্রাহকরা কল করতে পারবে এবং এর জন্য অতিরিক্ত কোনো চার্জ দিতে হবে না। এবার সরকারি টেলিকম কোম্পানি বিএসএনএল ও গ্রাহকদের অধিক সুবিধা দেওয়ার লক্ষে নতুন পরিষেবা নিয়ে এলো। BSNL Wings নামে এই পরিষেবা গ্রাহকদের VoWiFi এর মতো ইন্টারনেটের মাধ্যমে কল করার সুযোগ দেবে। যদিও বিএসএনএল উইংস এবং ভোওয়াইফাই এর মধ্যে কিছু পার্থক্য ও আছে। আসুন জানি।
BSNL Wings এর বিশেষ ফিচার  : 
প্রথমেই বলে রাখি বিএসএনএল উইংস এবং ভয়েস ওভার ওয়াই ফাইতে ব্যবহৃত টেকনোলজি একই রকম। এই কারণেই এই দুটি পরিষেবায় গ্রাহকরা ইন্টারনেটের মাধ্যমে কল করতে পারবেন। ইন্টারনেট নেটওয়ার্ক থেকে কলিংকে VoIP বলা হয়। তবে এখানে পার্থক্য তখন আসে যখন ডিভাইসের মাধ্যমে কলিং করা হয়। বিএসএনএল উইংস সার্ভিসের মাধ্যমে কল করার জন্য, ব্যবহারকারীদের বিএসএনএল উইংস অ্যাপের প্রয়োজন। যদিও জিও এবং এয়ারটেলের তা প্রয়োজন নেই। বিএসএনএল এর এই অ্যাপটি মোবাইল, ল্যাপটপ, পিসি এবং ট্যাবলেটে ইনস্টল করা যেতে পারে। এই অ্যাপটির সাহায্যে গ্রাহকরা ডিভাইসে থাকা কন্টাক্ট বার করে ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে কল করতে পারেন। রেজিস্ট্রেশনের সময় এই অ্যাপে লগ ইন এর জন্য পাসওয়ার্ড দেওয়া হবে।
BSNL Wings ও VoWiFi এর মধ্যে পার্থক্য :
বিএসএনএল উইংস এবং ভোওয়াইফাই কলিংয়ের মধ্যে সবচেয়ে বড় পার্থক্যটি হলো রেজিস্ট্রেশন প্রক্রিয়া। বিএসএনএল উইংস পরিষেবাটি ব্যবহার করতে, গ্রাহকদের বছরে ১,০৯৯ টাকা দিতে হবে এবং তারপরেই গ্রাহকরা বিএসএনএল উইংস অ্যাপের লগইন বিশদ পাবেন। তারা এটি ইন্টারনেট কলিংয়ের জন্য ব্যবহার করতে পারবেন। অন্যদিকে জিও এবং এয়ারটেলের এই পরিষেবার জন্য অতিরিক্ত চার্জ লাগেনা।
BSNL Wings এর মূল্য :
আগেই বলেছি বিএসএনএল উইংসের কলিং সুবিধাটি পেতে গ্রাহকদের বছরে দিতে হবে ১,০৯৯ টাকা। যদি গ্রাহকরা যদি উইংস এর মাধ্যমে ইন্টারন্যাশনাল কলিং করতে চান, তবে তাদের আলাদাভাবে ২,০০০ টাকা জমা দিতে হবে। কোম্পানি এখানে তার গ্রাহকদের প্রতি মাসে ১,৮০০ ফ্রি মিনিট দেবে। ফ্রি মিনিট শেষ হওয়ার পরে, গ্রাহকদের প্রতিটি কলের জন্য প্রতি মিনিটে ৩০ পয়সা দিতে হবে। বিএসএনএল উইংসের বৃহত্তম বৈশিষ্ট্য হল এতে, বিশ্বব্যাপী গ্রাহকদের জন্য ফ্রি রোমিং পরিষেবা দেওয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here