হোয়াটসঅ্যাপ ধীরে ধীরে পুরানো ভার্সনের ফোনগুলিতে তাদের সাপোর্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ফেসবুক মালিকানাধীন এই কোম্পানি মূলত সিকিউরিটি ও প্রাইভেসি-র কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিচ্ছে। গতমাসেও কোম্পানি অনেক Android, iOS, BlackBerry এবং Windows ফোনে তাদের সাপোর্ট বন্ধ করেছিল। ১ ফেব্রুয়ারি থেকে এই মেসেজিং প্ল্যাটফর্ম আরও কিছু অ্যান্ড্রয়েড ও আইফোনে তাদের সাপোর্ট বন্ধ করবে।
WhatsApp এর ব্লগ পোস্ট অনুযায়ী, ৩১ জানুয়ারির পর থেকে যেসমস্ত আইফোন iOS ৮ বা তার নীচের ভার্সনে চলে, সেই ফোনগুলিতে আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবেনা। আবার যে সমস্ত অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী এখনও ২.৩.৭ বা তার নীচের অ্যান্ড্রয়েড ভার্সনের ফোন ব্যবহার করেন, তারাও হোয়াটসঅ্যাপ আর চালাতে পারবেন না।
এই অ্যান্ড্রয়েড এবং আইওএস ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবেনা :
WABetainfo এর রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপ ১লা ফেব্রুয়ারী ২০২০ থেকে অ্যান্ড্রয়েড ২.৩.৭ এবং আইওএস ৭ অপারেটিং সিস্টেমে আর কাজ করবেনা।

কোন কোন ফোন গুলোতে কাজ করবে না হোয়াটসঅ্যাপ :
স্যামসাং গ্যালাক্সি এস২ এলটিই আই-৯২১০টি, স্যামসাং গ্যালাক্সি এস লাইটরে ৪জি, লেনোভো কে৮০০, মটোরোলা এক্সটি৫৩২, মটোরোলা ফায়ার এক্সটি৩১৭, এলজি প্রাডা ৩.০ পি৯৪০, এইচটিসি ভেলোসিটি ৪জি, মটোরোলা মোটোলুক্সে এক্সটি৬১৫, এলজি স্পেকট্রাম ভিএস৯২০, এলজি অপ্টিমাস থ্রিডি ম্যাক্স পি সিরিজ, হুয়াওয়ে এক্টিভা ৪জি এম৯২০ ও অন্যান্য।
কাইওস ২.৫.১ অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যাবে :
হোয়াটসঅ্যাপ জানিয়েছে কাইওস ২.৫.১ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা এই অ্যাপ ব্যবহার করতে পারবে। আপনাকে জানিয়ে রাখি জিওফোন ১ ও জিওফোন ২ এ কাইওস ২.৫.১ অপারেটিং সিস্টেম খুব শীঘ্রই আপডেট চলে আসবে। জিও ফোন ছাড়াও নোকিয়ার ৪জি ফিচার ফোনেও হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here