এটিএম (ATM) আমাদের জীবনকে অনেক সহজ করে তুলেছে। আমরা যেখানেই থাকি না কেন, এটিএম এর মাধ্যমে আমরা আমাদের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারি। তবে বিগত কয়েক বছর ধরে দ্রুত বাড়ছে এটিএম জালিয়াতির ঘটনা, যেখানে লক্ষ লক্ষ টাকা ব্যাংক অ্যাকাউন্ট সাফ করছে জালিয়াতরা। আর সেকারণেই আজ আমরা আপনাদের জন্য এমন কিছু গুরুত্বপূর্ণ টিপস নিয়ে এসেছি, যেগুলো ফলো করলে আপনি এই জাতীয় ঘটনা এড়াতে সক্ষম হবেন। তাহলে আসুন জেনে নিই এটিএম থেকে টাকা তোলার সময় কী মনে রাখা উচিত।
ক্যামেরা চেক করুন :
আপনি এটিএম থেকে টাকা তোলার সময়, ভালো ভাবে দেখে নিন যখন আপনি আপনার পিন এন্টার করছেন তার আশেপাশে কোনো গোপন ক্যামেরা লাগানো আছে কিনা। আপনাকে জানিয়ে রাখি এখনকার দিনে হ্যাকাররা কার্ড রিড চিপ লাগিয়ে রেখে কার্ডের যাবতীয় তথ্য হাতিয়ে নিচ্ছে।
দ্বিতীয় ব্যক্তির সাথে পিন বা কার্ডের তথ্য শেয়ার করবেন না :
অনেক সময় এমন হয় যে অনেকে টাকা তুলতে তার আত্মীয়দের পিন এবং এটিএম কার্ড দেয়। তবে তাকে গুরুত্বপূর্ণ এই তথ্য শেয়ার করার আগে একবার ভেবে দেখুন। কারণ আপনি আপনার পুরো ব্যাংক অ্যাকাউন্টটি আপনার আত্মীয়কে দিয়ে দিচ্ছেন। এমন অনেক সময় হয়েছে যখন আত্মীয়টি সমস্ত টাকা তুলে প্রতারণার অভিযোগ এনেছে।
পিন এন্টার করার সময় হাত দিয়ে আড়াল করুন :
আপনি যখনই এটিএম থেকে অর্থ তুলতে যান, পিন এন্টার করার সময় অবশ্যই হাত দিয়ে আড়াল করুন। এমনকি কেউআশেপাশে না থাকলেও আড়াল করা জরুরি। হ্যাকাররা অনেক সময় লুকানো ক্যামেরার মাধ্যমে পিন চুরি করে। এছাড়াও, এটিএমের যতটা সম্ভব কাছাকাছি দাঁড়ান।
টাকা ওঠানোর পর ক্যান্সেল বাটন প্রেস করুন :
এটিএম থেকে টাকা ওঠানোর পরে, আপনাকে অবশ্যই ক্যান্সেল বাটন প্রেস করা উচিত। এটি প্রয়োজনীয় তথ্য ফাঁস করবে না। এছাড়াও, আবার স্ক্রিনে ‘ওয়েলকাম’ লেখা না পাওয়া পর্যন্ত এটিএম ছেড়ে যাবেন না।
এটিএম কার্ডে বা খামে লিখে রাখবেন না পিন :
অনেকসময় আমরা এটিএম কার্ডের পিন ভুলে যাওয়ার ভয়ে এটিএম কার্ডে বা খামের গায়ে পিন লিখে রাখুন। এমনটা কখনোই করবেন না। কারণ কোনো কারণে আপনার এটিএম কার্ড হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে সমস্ত টাকা তুলে নেওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here