দিনের পর দিন যেভাবে ব্যাংকিং জালিয়াতি বাড়ছে তাতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এটিএম কার্ডের সুরক্ষার জন্য বড় সিদ্ধান্ত নিলো। সাধারণত ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড হারিয়ে বা চুরি গেলে আমরা ব্যাংকে ফোন করি সেটাকে বন্ধ করার জন্য। তবে এবার থেকে আর তেমনটা হবেনা। আরবিআই এর নতুন নির্দেশ অনুযায়ী, এবার থেকে আপনি ইচ্ছামতো আপনার ডেবিট বা ক্ৰেডিট কার্ড বন্ধ ও চালু করতে পারবেন।
কেন্দ্রীয় ব্যাংকটি সমস্ত ব্যাংক এবং কার্ড সরবরাহকারী সংস্থাগুলিকে তাদের গ্রাহকদের ডেবিট বা ক্রেডিট কার্ডে সময়মতো বন্ধ ও চালু করার সুবিধা দিতে বলেছে। ক্রেডিট বা ডেবিট কার্ড চালু বা বন্ধ করার বিকল্পটি ইন্টারনেট ব্যাংকিং, এটিএম মেশিন বা মোবাইল অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে।
আরবিআইয়ের মতে, এই সুবিধাটি ২৪ ঘন্টাই উপলব্ধ থাকা উচিত। তবে প্রিপেড গিফট কার্ড এবং মেট্রো কার্ডের মতো কার্ডগুলিতে নতুন সুবিধা প্রযোজ্য হবে না। নতুন নিয়মে গ্রাহকরা ট্রাঞ্জাকশান লিমিট ও সেট করতে পারবে । ২০২০ সালের ১৬ মার্চ থেকে এই নিয়ম কার্যকর হবে।
আরবিআইয়ের এই পদক্ষেপে সুবিধা ভাবে গ্রাহকরা। এবার থেকে ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড হারিয়ে গেলে গ্রাহকরা নিজে থেকেই সেটিকে বন্ধ করতে পারবে। এছাড়াও আপনি যদি মনে করেন আপনার সাথে এটিএম জালিয়াতি হতে, পারে তাহলে ব্যাংকে না ফোন করেই কার্ড বন্ধ করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here