আপনি ও যদি তাদের দলে থাকেন, যারা ভিন্ন ভিন্ন ফোনের জন্য ভিন্ন ভিন্ন চার্জার থাকায় বিরক্ত, তাহলে আপনার জন্য খুশির খবর। কারণ সম্ভবত সমস্ত সংস্থার স্মার্টফোনগুলি আগামী দিনে একই ধরণের চার্জার থেকে চার্জ হবে। আসলে, ইউরোপীয় ইউনিয়নের সংসদে মোবাইল ফোন এবং ট্যাবলেটগুলিতে একই চার্জিং পোর্ট দেওয়ার দাবি উঠেছে।
ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা সম্প্রতি ১৩ ই জানুয়ারী ইউরোপীয় সংসদে এ সংক্রান্ত একটি বিল পেশ করেছে, যে বিলে বলা হয়েছে সমস্ত ইলেকট্রনিক ও টেকনোলজি ম্যানুফ্যাকচারিং সংস্থাকে মোবাইল এবং ডিভাইসে একই ধরণের চার্জিং পোর্ট রাখতে হবে। ইউরোপীয় সাংসদরা বিশ্বাস করেন যে, এই পদক্ষেপের ফলে অনেকে উপকৃত হবেন এবং বৈদ্যুতিন বর্জ্যের (ই-বর্জ্য) পরিমান কমবে।
এদিকে ইউরোপীয় ইউনিয়নের সদস্যদের আনা এই বিলে সম্মতি নেই iPhone নির্মাতা Apple এর। তারা জানিয়েছে এর ফলে নতুনত্ব বলে আর কিছু থাকবেনা । এছাড়াও, অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসের জন্য একই চার্জিং পোর্ট দেওয়া একটি বড় চ্যালেঞ্জ ও বলে তারা মনে করে।
অ্যাপল এও জানিয়েছে, এই সিদ্ধান্তে মোটেও ই-বর্জ্য পরিমান হ্রাস পাবে না। কারণ সম্প্রতি তারা এক বিলিয়নের বেশি প্রোডাক্ট তৈরী করেছে। যেগুলো বাতিল করলে বরং ই-বর্জ্য বাড়বে। প্রসঙ্গত অ্যাপল ছাড়া সবাই তাদের ফোনে প্রায় Type C চার্জিং পোর্ট ব্যবহার করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here