এখনকার দিনে অনেকেই IRCTC এর অফিসিয়াল সাইট থেকে ট্রেন টিকিট বুক করে থাকেন। টিকিট কাউন্টারের ভিড় না ঠেলে ঘরে বসে নিমেষেই টিকিট বুক হয়ে যায় বলেই, ই-টিকিটের জনপ্রিয়তা বাড়ছে দিন দিন । তবে মাঝে মাঝেই শোনা যায়, টিকিট বাতিল করার পর সঠিক টাকা ফেরত পান নি যাত্রীরা। ই-টিকিট বাতিল সংক্রান্ত নিয়ম সম্পর্কে সচেতন না হওয়ায় কারণেই কিন্তু লোকসান ভোগ করতে হয় তাদের। আজ আমরা আপনাকে আইআরসিটিসির টিকিট বাতিল করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানাবো।
কনফার্ম টিকিট বাতিল করলে লাগবে এত চার্জ :
আপনি যদি আপনার কনফার্ম টিকিট ট্রেন চলার ৪৮ ঘন্টা আগে বাতিল করেন, তবে এসি ফার্স্ট ক্লাস টিকিটের জন্য মাথাপিছু ২৪০ টাকা লাগবে। পাশাপাশি এসি ২ টায়ারে ২০০ টাকা, এসি ৩ টায়ার, এসি চেয়ার কার, এসি ৩ ইকোনমি তে ১৮০ টাকা  এবং স্লিপার টিকিটের ক্যান্সেলেশান চার্জ ১২০ টাকা। আবার দ্বিতীয় শ্রেণির টিকিট বাতিল করার জন্য ৬০ টাকা মাথাপিছু চার্জ নেওয়া হবে।
আপনি যদি ট্রেন চলার ১২ ঘন্টা আগে কোনও টিকিট বাতিল করেন, তবে টিকিটের দামের ২৫ শতাংশ বাতিল চার্জ হিসাবে কেটে নেওয়া হবে। অন্যদিকে, আপনি যদি ১২ ঘন্টার ও কম সময়ের মধ্যে টিকিট বাতিল করেন, তবে টিকিটের দামের ৫০% কেটে নেওয়া হবে।
আপনি যদি অনলাইনে আরএসি টিকিট বুক করেন এবং টিকিট বাতিল না করেন বা টিডিআর জমা না দিয়ে থাকেন, তবে এমন পরিস্থিতিতে আপনি কোনও রিফান্ড পাবেন না। আপনাকে জানিয়ে রাখি ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে টিডিআর ফাইল করতে হয়।
আপনি যদি তৎকাল পরিষেবায় টিকিট বুক করেন এবং তাকে বাতিল করতে চান তবে আপনি কোনও টাকা ফেরত পাবেন না। তবে ট্রেনটি যদি তিন ঘন্টা দেরিতে যাত্রা শুরু করে তবে আপনি টাকা ফেরত পেতে পারেন, এর জন্য আপনাকে আবেদন করতে হবে। অন্যদিকে, তৎকাল পরিষেবায় বুক করা কোনো ওয়েটিং টিকিটের মূল্য রেলের নিয়ম অনুসারে ফেরত পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here