এয়ারটেল গতবছর কলকাতায় তাদের 3G পরিষেবা বন্ধ করেছিল। এবার কোম্পানি ঘোষণা করেছে যে, আরও ৯ টি রাজ্যে এবার থেকে 3G পরিষেবা উপলব্ধ থাকবেনা। ওই সমস্ত রাজ্যে কেবল 4G ও 2G পরিষেবা পাওয়া যাবে। এই ৯ টি রাজ্য হলো মহারাষ্ট্র, গোয়া, মধ্য প্রদেশ, ছত্তিসগড়, কেরল, কর্ণাটক, পাঞ্জাব, হরিয়ানা এবং গুজরাট।
কোম্পানির কথা অনুযায়ী তারা ৩জি নেটওয়ার্কের জন্য ব্যবহৃত ৯০০ মেগাহার্টজ স্পেকট্রাম কে ৪জি নেটওয়ার্কের জন্য ব্যবহার করবে। এরফলে ৪জি পরিষেবা আরো উন্নত হবে বলে কোম্পানির মত। কোম্পানি এও জানিয়েছে ফিচার ফোন ব্যবহারকারীরা এবার থেকে ২জি নেটওয়ার্ক ব্যবহার করবে।
কোম্পানি এতদিন ৪জি নেটওয়ার্কের জন্য ২৩০০ মেগাহার্টজ ও ১৮০০ মেগাহার্টজ স্পেকট্রাম ব্যবহার করতো। তবে এবার তারা ৯০০ মেগাহার্টজ ব্যান্ডকে অত্যাধুনিক এল৯০০ প্রযুক্তিতে রূপান্তর করতে চাইছে। এল৯০০ এর সাথে এয়ারটেল গ্রাহকরা বাড়ি, অফিস এবং মলের ভিতর উন্নত ৪জি পরিষেবা উপভোগ করবে।

কোম্পানি পক্ষ থেকে বলা হয়েছে, আমরা অনেকদিন থেকেই সমস্ত ৩জি নেটওয়ার্ক ব্যাবহারকারীকে সতর্ক করেছি তাদের ফোন/সিমকে আপগ্রেড করানোর জন্য। এখনো যদি কোনো গ্রাহক ফোন/সিমকে আপগ্রেড না করিয়ে থাকে তবে কোম্পানি ভয়েস মেসেজ পাঠাতে থাকবে বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here