আপনারা অনেকেই ফেসবুক ব্যবহার করেন। পরিবারের সদস্য সহ আপনার ফেসবুকে অনেক বন্ধু নিশ্চই থেকে থাকবে।  ফেসবুক এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি অনলাইনে একে অপরের সাথে যুক্ত হতে পারেন। বিশ্বের নানান খবর ফেসবুকের মাধ্যমে পাওয়া যায়, তবে ফেসবুক আর এখন নিরাপদ নেই। এখানে আপনি লক্ষ লক্ষ টাকা প্রতারিত হতে পারেন। আসুন জেনে নিই কীভাবে?
মেসেঞ্জারে আসা মেসেজ থেকে সাবধান :
রবি (নাম পরিবর্তিত), দিল্লি থেকে আমাদের একজন পাঠক জানিয়েছেন, রবিবার সন্ধ্যায় ম্যাসেঞ্জারে দিব্যা-র অ্যাকাউন্ট থেকে সে একটি মেসেজ পায়। ওই মেসেজে লেখা ছিল যে তার ছেলের অ্যাক্সিডেন্ট হয়েছে, দ্রুত ১০ হাজার টাকা পাঠাতে হবে। প্রসঙ্গত দিব্যা রবির মাসির নাম। মেসেজ পড়ে রবি যখন অ্যাকাউন্ট নম্বর চায়, তখন দিব্যা গুগল পে বা ফোনপিতে টাকা পাঠানোর অনুরোধ করে। এর পরে রবি গুগল পে নম্বর চায়।
facebook fraud
দিব্যা ৮৫৬৯৯২০৬৭২ এই নম্বরটি রবিকে দিয়েছিল এবং বলেছিল যে এটি ডাক্তারের নম্বর, এই নম্বরটিতে টাকা পাঠাতে। তবে রবি টাকা পাঠানোর আগে তার মাসিকে যেই ফোন করে তখন পুরো ঘটনা সামনে আসে। তার মাসি জানায়, কেউ একজন তার অ্যাকাউন্ট হ্যাক করে লোকের কাছে টাকা দাবি করছে। এরপর রবি ওই নম্বর ট্রুকলারে চেক করলে নাম দেখায় ‘ফ্রড নম্বর- অর্থ পাঠাবেন না।’ নম্বরটি বিহারের ছিল।
তবে এই জাতীয় ঘটনা প্রথমবার ঘটেনি। এর আগেও মানুষ বহুবার এই উপায়ে প্রতারিত হয়েছে। সে কারণেই অজানা অচেনা নম্বরে টাকা পাঠাবেন না। ফোন করে সমস্ত পরিস্থিতি বুঝে নেওয়ার পর অর্থ লেনদেন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here