এখনকার দিনে এমন কোনো বাড়ি খুঁজে পাওয়া যাবেনা, যে বাড়িতে মোবাইল নেই। এমন অনেক বাড়ি আছে যেখানে একটির বেশিও স্মার্টফোন খুঁজে পাওয়া যাবে। দৈনন্দিন জীবনে ফোনের গুরুত্ব অপরিসীম। তবে এই ফোনেই লুকিয়ে আছে বিপদ। প্রায় দিন শোনা যায় হ্যাকাররা ফোনকে হ্যাক করে ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, হ্যাকাররা কোনো লিংক পাঠিয়ে ফোন ট্র্যাক করে এবং তথ্য চুরি করে কার্যসিদ্ধি করে। তবে আজ আমরা কয়েকটি কোড আপনাদেরকে বলবো, যেগুলো ডায়েল করে আপনি জেনে নিতে পারবেন আপনার ফোনকে কেউ ট্র্যাক করছে কিনা।
কোড *#৬২# :
অনেক সময় ব্যস্ততার কারণে আমরা আমাদের ফোনে আসা কল রিসিভ করতে পারিনা। ফলে ‘অপারেটর থেকে ‘নো আনসার’ বলা হয়। কিন্তু হ্যাকাররা ফোন নম্বরকে অনেক সময় রি ডাইরেক্ট করে দেয়। ফলে আপনার ফোনে আসা সমস্ত কল তার কাছে চলে যাবে। এই কারণে আপনি আপনার ফোনে *#৬২# ডায়েল করে দেখে নিন, আপনার নম্বর অন্য কোনো নম্বরে রি ডাইরেক্ট করা আছে কিনা।
কোড *#২১# :
আপনার ফোনে এই কোডটি ডায়েল করলে আপনি সহজেই জানতে পারবেন যে, কেউ আপনার মেসেজ, কল বা ডেটা অন্য কোথাও ডাইভার্ট করেছে কিনা। যদি আপনার কলটি কোথাও ডাইভার্ট করা হচ্ছে তবে এই কোডের সাহায্যে আপনি নম্বর সহ পুরো তথ্য পাবেন।
কোড ##০০২# :
এই কোডটি স্মার্টফোনের জন্য খুব দরকারি, কারণ এর সাহায্যে আপনি যে কোনও ফোনের সমস্ত ফরোয়ার্ডিং কে ডি-অ্যাক্টিভেট করতে পারেন। যদি আপনি মনে করেন যে আপনার কলটি কোথাও ডাইভার্ট হয়ে যাচ্ছে, তবে আপনি এই কোডটি ডায়েল করে সেটি বন্ধ করতে পারবেন।
কোড *#*#৪৬৩৬#*#* :
এই কোডটির সাহায্যে আপনি আপনার ফোন সম্পর্কিত যাবতীয় তথ্য পাবেন। যেমন – ফোনের কি ব্যাটারি আছে, ওয়াই-ফাই কানেকশন টেস্ট, ফোনের মডেল, র‌্যাম ইত্যাদি। আপনাকে জানিয়ে রাখি উপরের সমস্ত নম্বর বিনামূল্যে ডায়েল করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here